দীপাবলির উপহার! হাসিনার দেশের সেনাশক্তি বাড়াল মোদীর ভারত

বাংলাদেশের হাতে ২০টি প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া এবং ১০টি বোমা অনুসন্ধানকারী কুকুর তুলে দিল ভারতীয় সেনা। প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া এবং কুকুরগুলিকে অত্যাধুনিক পর্যায়ে ট্রেনিং দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

Updated By: Nov 10, 2020, 05:30 PM IST
দীপাবলির উপহার! হাসিনার দেশের সেনাশক্তি বাড়াল মোদীর ভারত

নিজস্ব প্রতিনিধি: কালীপুজোর আগে বাংলাদেশকে দীপাবলির উপহার ভারতের। বাংলাদেশ সেনাবাহিনীর শক্তি বাড়াতেই এই উপহার ভারতীয় সেনার। কালীপুজোর ৪ দিন আগেই হাসিনার দেশের হাতে সেই উপহার তুলে দিল মোদীর ভারত। কিন্তু কী এমন সেই উপহার, যে উপহারে বাংলাদেশ সেনা আরও শক্তিশালী হতে পারে?

 

আরও পড়ুন- ভোটে হেরে প্রতিরক্ষা সচিব এস্পারকে বরখাস্ত করলেন ট্রাম্প, সরানো হতে পারে এফবিআই প্রধানকেও

বাংলাদেশের হাতে ২০টি প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া এবং ১০টি বোমা অনুসন্ধানকারী কুকুর তুলে দিল ভারতীয় সেনা। প্রশিক্ষণপ্রাপ্ত ঘোড়া এবং কুকুরগুলিকে অত্যাধুনিক পর্যায়ে ট্রেনিং দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এমনকি সেই ঘোড়া এবং কুকুরগুলিকে কীভাবে পরিচালনা করতে হবে তার জন্য বাংলাদেশের সেনাবাহিনীকেও প্রশিক্ষণ দিয়েছে ভারতীয় সেনা। ভারতের এই উপহারে নিঃসন্দেহে উপকৃতই হল বাংলাদেশ। তাতে বাংলাদেশ সেনার শক্তি অনেকটাই  বৃদ্ধি পেল।

 

 

বাংলাদেশকে ১০টি কুকুর উপহার ভারতের

মঙ্গলবার দুপুরে পেট্রাপোল বর্ডার সিকিউরিটি ফোর্সের ক্যাম্পে বাংলাদেশ সেনার হাতে এই উপহার তুলে দেয় ভারত। বেনাপোল বর্ডার দিয়ে সেই ২০টি ঘোড়া এবং ১০টি কুকুরকে নিজেদের দেশে নিয়ে যায় বাংলাদেশ। প্রতিবেশী রাষ্ট্রের শক্তি বৃদ্ধি করতে এরকম আরও ৩০টি ঘোড়া উপহার দেবে ভারত। অর্থাৎ বাংলাদেশের হাতে এই জাতীয় মোট ৫০টি ঘোড়া উপহার হিসাবে তুলে দেবে ভারতীয় সেনাবাহিনী। প্রথম পর্যায়ে এদিন ২০টি ঘোড়া দেওয়ার পর ডিসেম্বরে পরবর্তী পর্যায়ে ৩০টি ঘোড়া দেবে মোদীর ভারত। দুই দেশের পারস্পরিক সম্পর্ক আরও সুসংগঠিত করতেই এমন উপহার মোদী সরকারের।
 

.