Volodymyr Zelenskyy: আমি নিশ্চিত রাশিয়া হারবে, স্বাধীনতারই জয় হবে! ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে কে বললেন এই কথা?

Volodymyr Zelenskyy: এ দেশের পূর্বতন প্রধানমন্ত্রী এসেছিলেন তাঁর দেশে, কিন্তু তাঁর আসা হয়নি কখনও। এই প্রথম ব্রিটেন সফরে এলেন ভলোদিমির জেলেনস্কি। ব্রিটিশ পার্লামেন্টের যৌথ অধিবেশনে বক্তৃতাও দিলেন। বললেন-- স্বাধীনতার জয় হবে!

Updated By: Feb 9, 2023, 08:09 PM IST
Volodymyr Zelenskyy: আমি নিশ্চিত রাশিয়া হারবে, স্বাধীনতারই জয় হবে! ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে কে বললেন এই কথা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের পূর্বতন প্রধানমন্ত্রী এসেছিলেন তাঁর দেশে, কিন্তু তাঁর আসা হয়নি কখনও। এই প্রথম ব্রিটেন সফরে এলেন ভলোদিমির জেলেনস্কি। ভিড়ে ঠাসা ওয়েস্টমিনস্টার হলে দাঁড়িয়ে ব্রিটিশ পার্লামেন্টের যৌথ অধিবেশনে বক্তৃতাও দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। বললেন-- স্বাধীনতার জয় হবে। আমি নিশ্চিত, রাশিয়াকে হারতেই হবে!

আরও পড়ুন: Turkey-Syria Earthquakes: ভয়ংকর ভূমিকম্পের জেরে স্থানচ্যুত হয়েছে গোটা তুরস্ক দেশটিই! কোন দিকে কতটা সরেছে জানেন?

তাঁর দেশের বিরুদ্ধে রাশিয়া যুদ্ধ ঘোষণার পরে এই নিয়ে দ্বিতীয় বার কোনও বিদেশ সফরে গেলেন জেলেনস্কি। এর আগে, গত বছরে আমেরিকা গিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গেদেখা করেছিলেন,  বৈঠকও করেছিলেন। যত দূর জানা গিয়েছে, তাঁর এই ব্রিটেন-সফরও তেমন পূর্বপরিকল্পিত নয়। অল্প সময়ের মধ্যেই সিদ্ধান্ত নিয়েই আজ বুধবার দুপুরে লন্ডন পৌঁছন জেলেনস্কি। 

ব্রিটেনের কাছ থেকে যুদ্ধবিমান চেয়েছে ইউক্রেন। জেলেনস্কির সফরের মাঝেই রাশিয়ার বিরুদ্ধে নতুন করে বেশ কিছু আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন সরকার। ব্রিটেনে প্রশিক্ষণরত ইউক্রেনীয় সেনাবাহিনীর সদস্যদের সঙ্গেও দেখা করেন জেলেনস্কি। বাকিংহাম প্রাসাদে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের সঙ্গেও দেখা করেন। ইউক্রেনের প্রতি টানা সমর্থন জানিয়ে আসায়  তাঁকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।

আরও পড়ুন: Bachelor Tax: সত্য সেলুকাস! বিচিত্র এ দেশে প্রেমিকা না থাকলে পুরুষদের দিতে হয় ট্যাক্স!

কেন এই হঠাৎ ব্রিটেন-সফর জেলেনস্কির?

যুদ্ধ-বিশেষজ্ঞেরা এবং আন্তর্জাতিক কূটনীতি বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে ব্রিটিশ সরকার যে ভাবে টাকা ও সামরিক ত্রাণ দিয়ে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে, সেজন্য কৃতজ্ঞতা জানাতেই জেলেনস্কি ব্রিটেন সফরে আসেন। তাঁর বক্তৃতাতেও তাঁর সেই মনোভাবেরই প্রতিফলন দেখা গিয়েছে। তিনি ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাককে ধন্যবাদ জানিয়েছেন। আবার মনে করিয়ে দিয়েছেন বরিস জনসনের কথাও, যিনি এরকমই রাশিয়ার চাপ অমান্য করে হঠাৎ করে পৌঁছে গিয়েছিলেন ইউক্রেনে, সাহস জুগিয়ে এসেছিলেন জেলেনস্কিকে। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.