মার্কিন মুলুকে 'বিস্ফোরক' ইমরান খান, স্বীকার করলেন দেশের মাটিতে জঙ্গি কার্যকলাপের কথা

"এমন একটা সময়ের মধ্যে দিয়ে তখন পাকিস্তান যাচ্ছিল যে, আমরা নিজেরা বেঁচে থাকব কিনা, তাই নিয়েই উদ্বিগ্ন ছিলাম আমরা।"

Updated By: Jul 24, 2019, 11:32 AM IST
মার্কিন মুলুকে 'বিস্ফোরক' ইমরান খান, স্বীকার করলেন দেশের মাটিতে জঙ্গি কার্যকলাপের কথা

নিজস্ব প্রতিবেদন : দেশের মাটিতে জঙ্গি কার্যকলাপের কথা নিজ মুখে স্বীকার করে নিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওয়াশিংটন ডিসিতে বসে সোজাসাপ্টা স্বীকারোক্তি ইমরান খানের গলায়। বললেন, "১৫ বছর ধরে মিথ্যা বলেছে আগের পাক সরকার। পাকিস্তানের মাটিতে সক্রিয় ৪০টি জঙ্গি সংগঠন।"

ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হলে বক্তৃতা রাখার সময় ইমরান খান বলেন, "সন্ত্রাসের বিরুদ্ধে আমেরিকার যুদ্ধে হাত মিলিয়েছিল পাকিস্তান। ৯/১১-র সঙ্গে পাকিস্তানের কোনও লেনদেন ছিল না। আল-কায়দা আফগানিস্থানে ছিল। পাকিস্তানে কোনও তালিবান জঙ্গি ছিল না। কিন্তু আমরা মার্কিন যুদ্ধে যোগ দিই। এদিকে দুর্ভাগ্যবশত যখন পরিস্থিতি উল্টোদিকে ঘুরে যায়, তখন সরকারের দোষ যে, আমরা আমেরিকাকে আসল সত্যিটা বলিনি।" তিনি সোজাসাপ্টা ভাষায় পাক মাটিতে জঙ্গিদের বাড়বাড়ন্তের কথা স্বীকার করে নেন। বলেন, আগের পাক সরকার আসল পরিস্থিতির কথা গোপন করে গিয়েছে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের কথায়, "পাকিস্তানের মাটিতে ৪০টি বিভিন্ন জঙ্গি সংগঠন সেইসময় সক্রিয় ছিল। এমন একটা সময়ের মধ্যে দিয়ে তখন পাকিস্তান যাচ্ছিল যে, আমরা নিজেরা বেঁচে থাকব কিনা, তাই নিয়েই উদ্বিগ্ন ছিলাম আমরা। ফলে আফগানিস্তানে যুদ্ধ জয়ের জন্য যে সময় মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের কাছ থেকে আরও বেশি সহযোগিতা আশা করছিল, সেই সময় পাকিস্তান নিজেই নিজের অস্তিত্বরক্ষার জন্য লড়ছিল।"

উল্লেখ্য, পাক মাটিতে জঙ্গি কার্যকলাপ নিয়ে বার বারই সরব হয়েছে ভারত। কিন্তু পাকিস্তানের তরফে তা সব সময়ই অস্বীকার করা হয়েছে। কিন্তু ক্যাপিটল হলে বসে ইমরান খানের আগের পাক সরকারের দিকে অভিযোগের আঙুল তোলা আখেরে ভারতের দাবিকেই স্বীকৃতি দিল বলে মনে করছে কূটনৈতিক মহল।

আরও পড়ুন, ১০ বছর খোঁজার পর মুম্বই হামলার ‘সো কল্ড মাস্টারমাইন্ড’ গ্রেফতার পাকিস্তানে: ট্রাম্প

তবে দেশের মাটি থেকে সন্ত্রাস নির্মূলে তাঁর সরকার সচেষ্ট বলে দাবি করেছেন ইমরান খান। তাঁর দাবি, "এখনও অবধি অনেকখানি কাজ হয়েছে। বাকিটাও হবে। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করছি। পাকিস্তানের মানুষ ও সেনা আমার সঙ্গে আছে। যদিও কাজটা মোটেই সোজা নয়। কারণ আফগানিস্থানের পরিস্থিতি খুবই জটিল।" 

.