Joe Biden Impeachment: জো বাইডেনকে ইমপিচ! মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে কী কী অভিযোগ?

Impeachment Probe Into Joe Biden: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে এবার ইমপিচমেন্ট তদন্ত শুরু করবে তাঁর দেশ। বাইডেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, প্রতিবন্ধকতা সৃষ্টি ও দুর্নীতির অভিযোগ নিয়েই মূলত এই তদন্ত হবে।

Updated By: Sep 13, 2023, 03:52 PM IST
Joe Biden Impeachment: জো বাইডেনকে ইমপিচ! মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে কী কী অভিযোগ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমাপতন? নাকি কাকতালীয়? মাত্র কদিন আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, মার্কিন রাজনীতিতে পচন ধরেছে। আর তার ঠিক পরেই খবর এল, ইমপিচ করা হবে মার্কিন প্রেসিডেন্টকে! মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে এবার ইমপিচমেন্ট তদন্ত শুরু করবে তাঁর দেশ। বাইডেনের বিরুদ্ধে এই তদন্ত করবে ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভ বা মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। 

আরও পড়ুন: Kim Jong Un: রাশিয়ার স্পেস সেন্টারে কিম-পুতিন বৈঠক! ক্রেমলিনকে অস্ত্র দেবে উত্তর কোরিয়া?

ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থি গতকাল মঙ্গলবার এ কথা জানিয়েছেন। জো বাইডেনের বিরুদ্ধে কীসের অভিযোগ? রিপাবলিকান কেভিন ম্যাকার্থি বলেন, বাইডেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি এবং দুর্নীতির অভিযোগ রয়েছে। মূলত এই অভিযোগগুলি নিয়েই প্রাথমিক তদন্ত শুরু হবে।

জানুয়ারি মাসে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেন রিপাবলিকানরা। এর পর থেকেই তাঁরা ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। তবে এ-সংক্রান্ত শুনানিতে বাইডেনের অসদাচরণের বিষয়ে তেমন কোনও নির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু শুধু বাইডেনের দিকেই নজর নিবদ্ধ না রেখে রিপাবলিকানরা বাইডেনের ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক লেনদেনের বিষয়েও নজর রেখেছেন। মার্কিন কংগ্রেসের দফতর ক্যাপিটল হিলে দেওয়া এক বিবৃতিতে ম্যাকার্থি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের কার্যকলাপ নিয়ে গুরুতর অভিযোগ রয়েছে। অভিযোগগুলি দুর্নীতির দিকেই ইঙ্গিত করে।

তবে, কাঙ্ক্ষিত ভাবেই ম্যাকার্থির এই বক্তব্যের নিন্দা করেছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র ইয়ান সামস বলেন, রিপাবলিকানরা ৯ মাস ধরে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করছেন। কিন্তু তাঁরা আজ পর্যন্ত প্রেসিডেন্টের কোনও অন্যায়ের কোনও প্রমাণ পাননি!

আরও পড়ুন: Libya: ৫০০০ মৃত্যু, দশ হাজার নিখোঁজ! সমুদ্র ধুয়ে-মুছে দিল লিবিয়াকে, ঘাতকের নাম 'ড্যানিয়েল'...

বাইডেনের ছেলে হান্টার বাইডেন এই মুহূর্তে তাঁর ব্যবসায় করসংক্রান্ত অপরাধের জন্য তদন্তাধীন। সেই সূত্র টেনে হোয়াইট হাউস জানায়, হান্টারের বিরুদ্ধে মামলায় কোনো ধরনের হস্তক্ষেপ করবে না হোয়াইট হাউস। তবে হোয়াইট হাউস এ-ও পরিষ্কার করে বলেছে, ছেলে হান্টারের ব্যবসায়িক কার্যক্রমের সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের কোনও যোগসূত্র নেই!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.