Arctic: দ্রুত গলছে বরফ; সুতোর উপর ঝুলছে জীবন

গ্রিনল্যান্ডের পরিস্থিতি আশঙ্কাজনক, মিয়ামিও বিপন্ন।

Updated By: Nov 7, 2021, 05:49 PM IST
Arctic: দ্রুত গলছে বরফ; সুতোর উপর ঝুলছে জীবন

নিজস্ব প্রতিবেদন: পৃথিবী গরম হচ্ছে বহুদিনই। কিন্তু আর্কটিক অঞ্চল বাকি পৃথিবীর চেয়ে ৩ গুণ বেশি গতিতে গরম হচ্ছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই উষ্ণায়নের জেরে পৃথিবীর অস্তিত্ব ক্রমশ বিপন্ন হচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু সংক্রান্ত সেল বিষয়টি নিয়ে উদ্বিগ্ন।

আর্কটিকের বরফস্তর ক্রমশ পাতলা হচ্ছে। ক্রমশ সঙ্কুচিত হচ্ছে। আর্কটিক অঞ্চলে ওয়াইল্ডফায়ারের ঘটনাও ঘটেছে। সাইবেরিয়ায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসও ছুঁয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি খুবই জটিল ও আশঙ্কাজনক। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী দু'দশকে হয়তো এমন গ্রীষ্মও আসবে আর্কটিক অঞ্চলে যখন সেখানে থাকবে না একটুকরো ভাসমান বরফও!

আরও পড়ুন: National Cancer Awareness Day 2021: ভারতের মতো দেশে ক্যানসার নিয়ে সচেতনতা সব চেয়ে জরুরি

এ কথা সকলেই জেনে গিয়েছে যে, হিমবাহ গললে সমুদ্রে জলস্তর বাড়ে। এটা জেনেও অবশ্য কিছু করা যাচ্ছে না। কেননা, দেশগুলি সচেতন হচ্ছে না। ফলে পরিবেশের বিপদ কাটছে না। গ্রিনল্যান্ডের পরিস্থিতি আশঙ্কাজনক, মিয়ামিও বিপন্ন। নাইজেরিয়া, কানসাস বা ক্যালিফোর্নিয়া-- ধীরে ধীরে উষ্ণায়নজনিত বিপদসীমার আওতায় চলে আসছে একটির পর একটি এলাকা।  

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Dirtiest House: জমে ১৩ বছরের আবর্জনা! বিক্রি হবে বিশ্বের সব থেকে নোংরা বাড়ি

.