Sheikh Hasina:কূটনৈতিক পাসপোর্ট বাতিল, এখন কীভাবে ভারতে থাকবেন হাসিনা

Sheikh Hasina: শেখ হাসিনার বিরুদ্ধে ৫২টি মামলা হয়েছে। তার মধ্যে ৪২টি হত্যার মামলা। এখন কূটনৈতিক পাসপোর্ট বাতিলের পর ওই ২৫ দিন পেরিয়ে গেল বিপদে পড়তে পারেন শেখ হাসিনা

Updated By: Aug 25, 2024, 09:32 AM IST
Sheikh Hasina:কূটনৈতিক পাসপোর্ট বাতিল, এখন কীভাবে ভারতে থাকবেন হাসিনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশ ছাড়ার পর প্রায় ৩ সপ্তাহ ভারতে কাটিয়ে ফেলেছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত থেকে তিনি কোথায় যাবেন তারও কোনও কথা শোনা যাচ্ছে না। আর তার থেকেও বড় কথা হল শেখ হাসিনার কাছে থাকা তার কূটনৈতিক পাসপোর্ট বাতিল করেছে বাংলাদেশ সরকার। এই অবস্থায় তাঁর ভারতে থাকা নিয়ে জটিলতা তৈরি হতে পারে।

আরও পড়ুন-সন্দীপের সঙ্গে যোগসাজস! আরও ২ চিকিত্সক ও এক মেডিক্যাল সাপ্লায়ের বাড়িতে হানা সিবিআইয়ের

ইতিমধ্যেই বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রক শেখ হাসিনা, তাঁর উপদেষ্ঠাদের, মন্ত্রিসভার একাধিক সদস্য, সংসদের সব সদস্যদের কূটনৈতিক পাসপোর্ট বাতিল করেছে। ওই নির্দেশিকা খুব শীঘ্র কার্যকর করা হবে।  বাংলাদেশ সরকার শেখ হাসিনার কূটনৈতিক পাসপোর্ট বাতিল করার পর তাঁর এখন আর কোনো পাসপোর্ট নেই। ভারতের ভিসা নীতি অনুযায়ী, বাংলাদেশি কূটনীতিক বা কর্মকর্তাদের সরকারি পাসপোর্ট থাকলে তাঁরা ভিসা ছাড়াই ভারতে আসতে পারেন। তাঁরা চাইলে টানা ৪৫ দিন ভারতে থাকতে পারেন। হিসাব করলে দেখা যাবে ইতিমধ্যেই শেখ হাসিনা ২১ দিন ভারতে কাটিয়ে ফেলেছেন। বৈধভাবে তিনি আরও ২৫ দিন ভারতে থাকতে পারবেন।

ইতিমধ্যেই শেখ হাসিনার বিরুদ্ধে ৫২টি মামলা হয়েছে। তার মধ্যে ৪২টি হত্যার মামলা। এখন কূটনৈতিক পাসপোর্ট বাতিলের পর ওই ২৫ দিন পেরিয়ে গেল বিপদে পড়তে পারেন শেখ হাসিনা। এমনকি তাঁকে বাংলাদেশে পাঠানোর জন্য চাপ আসতে পারে। অবশ্য ভারত প্রত্যার্পণের অনুরোধ অস্বীকারও করতে পারে। সেটাই হাসিনার কাছে বড় ভরসা বলে মনে করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.