Bangladesh: জাতির উদ্দেশ্যে ভাষণ; 'বন্যা প্রতিরোধে ভারতের সঙ্গে আলোচনা চলছে', বললেন ইউনূস

কোটাবিরোধী আন্দোলনে তখন উত্তাল বাংলাদেশ। ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। সেদিনই মন্ত্রিসভা বিলু্প্ত হয়ে যায়। পরের দিন ৬ অগাস্ট  দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন বাংলাদেশের রাষ্ট্রপতি। এরপর  অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনূস।

Updated By: Aug 25, 2024, 11:17 PM IST
Bangladesh: জাতির উদ্দেশ্যে ভাষণ; 'বন্যা প্রতিরোধে ভারতের সঙ্গে আলোচনা চলছে', বললেন ইউনূস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২ সপ্তাহেরও বেশি সময় পার। বাংলাদেশে অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা এখন নোবেলবিজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনূস। জাতির উদ্দেশ্যে ভাষণে তিনি বললেন, 'বন্যা দু্র্গতদের জীবন দ্রুত স্বাভাবিক করার জন্য যাবতীয় উদ্যোগ সরকার ও বেসরকারি পর্যায়ে নেওয়ার আয়োজন করেছি। ভবিষ্যত সকল ধরনের বন্যা প্রতিরোধে আমাদের অভ্যন্তরীণ ও প্রতিবেশীদের সাথে যাতে যৌথভাবে নেওয়া যায় সে আলোচনা শুরু করেছি'।

আরও পড়ুন:  Bangladesh: ফের উত্তাল বাংলাদেশ! আনসার-ছাত্রদের সংঘর্ষে চলল গুলি, নামল সেনা...

কোটাবিরোধী আন্দোলনে তখন উত্তাল বাংলাদেশ। ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। সেদিনই মন্ত্রিসভা বিলু্প্ত হয়ে যায়। পরের দিন ৬ অগাস্ট  দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন বাংলাদেশের রাষ্ট্রপতি। এরপর  অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন ইউনূস।

আজ, রবিবার জাতির উদ্দেশ্যে ভাষণে ইউনূস বলেন, 'গণতান্ত্রিক, বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। দেশবাসীকে বলব, একটা আলোচনা শুরু করতে, আমরা সর্বনিম্ন কী কী কাজ সম্পূর্ণ করে যাব, কী কী কাজ মোটামুটি করে গেলে হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত রাজনৈতিক সিদ্ধান্ত। রাজনৈতিক সিদ্ধান্ত রাজনৈতিক আলোচনা থেকেই আসবে। এই দিকনির্দেশনা না পেলে আমরা দাতা সংস্থা ও আন্তর্জাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনায় দৃঢ়তার সঙ্গে অগ্রসর হতে পারছি না'।

কোন পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নিয়েছেন, তাও উল্লেখ করেন ইউনূস। বলেন, 'আপনারা জানেন, বিপ্লবী ছাত্র জনতা জাতির এই ক্রান্তি লগ্নে আমাকে গুরুদায়িত্ব অপর্ণ করেছে। তাঁরা নতুন এই বাংলাদেশ গড়তে চাই। নতুন প্রজন্মের এই গভীর আকাঙ্খাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য আমি একজন সহযোদ্ধা হিসেবে তাঁদের সঙ্গে য়োগ দিয়েছি।দেশের সকল বয়সে সকলে পেশার, সকলের মতে, সকলের মতের, সকলের ধর্মের সকলকেই বিনা দ্বিধায় এই সংগ্রাম যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি'।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার আরও বক্তব্য, 'আমরা সমস্ত শক্তি দিয়ে এই দায়িত্ব পালন করব। আমাদের উপদেষ্টামণ্ডলীও এই লক্ষ্যে উদ্বুদ্ধ হয়ে সবাই মিলে একটা টিম হিসেবে কাজ করে যাচ্ছে। কখন নির্বাচন হবে, সেটা সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত, আমাদের সিদ্ধান্ত নয়। দেশবাসীকে ঠিক করতে হবে, আপনারা কখন আমাদের ছেড়ে দেবেন'।

আরও পড়ুন:  Death in Desert: বিকল জিপিএস ট্র্যাকার! আরবের মরুভূমিতে বেঘোরে মৃত্যু ভারতীয় যুবকের..

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

.