প্রবল ঠান্ডায় কাবু বাহিনী, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ৯০ শতাংশ সেনা বদলাল লাল ফৌজ

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় নজরদারিতে রয়েছে চিনা সেনার প্রায় ৫০ হাজার ট্রুপ।

Updated By: Jun 6, 2021, 04:13 PM IST
প্রবল ঠান্ডায় কাবু বাহিনী, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ৯০ শতাংশ সেনা বদলাল লাল ফৌজ

নিজস্ব প্রতিবেদন: প্রবল ঠান্ডায় কাবু প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) ভারতের দিকে অস্ত্র তাক করে বসে থাকা চিনা সেনা। সূত্রের খবর, এই পরিস্থিতিতে প্রায় গোটা সেনা বদলে ফেলতে বাধ্য হয়েছে লাল ফৌজ। পুরোনো সেনাদের সরিয়ে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে (LAC) নয়া বাহিনী মোতায়েন করেছে বেজিং।

সূত্রের খবর, গত এক বছরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর প্রায় ৫০ হাজার ট্রুপ মোতায়েন করে রেখেছে চিন। তবে প্রচণ্ড ঠান্ডায় সেই বাহিনীর ৯০ শতাংশ সেনাই অসুস্থ হয়ে পড়েছে। ফলে বাধ্য হয়েই সেনা বদলেছে লাল ফৌজ। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) প্রতি বছর সেনা বদল করে ভারতও। সেখানে নিরাপত্তায় মোতায়েন সেনার ৪০ থেকে ৫০ শতাংশ জওয়ানকে প্রতি বছর বদলানো হয়। তবে চিনেরা মতো এত বড় সংখ্যায় সেই পরিবর্তন হয় না।

আরও পড়ুন: Nigeria এ নিষিদ্ধ Twitter, খোলা বাজারে ছক্কা হাঁকাচ্ছে ভারতের Koo

আরও পড়ুন: Modi-Jinping অভিজ্ঞ নেতা, নিজেদের সমস্যা সমাধানে সক্ষম: Vladimir Putin

গত কয়েক বছরে সীমান্ত নিয়ে দ্বন্দ্বের ফলে ভারত ও চিন দু’পক্ষই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শক্তি বাড়িয়েছে। পূর্ব লাদাখের বেশ কিছু এলাকায় ঘাঁটি গেড়েছে লাল ফৌজ। যেকোনও পরিস্থিতিতে কয়েক ঘণ্টার মধ্যেই যাতে ভারতীয় সীমান্তে পৌঁছে যাওয়া যায়, সেজন্য বাড়তি সেনাও মজুত রেখেছে বেজিং। অন্যদিকে সীমান্তে চিনের প্রতিটি পদক্ষেপের উপর কড়া নজর রাখছে ভারতও।

.