Hamas Chief Assassination: প্যালেস্টাইনের সংগঠন হামাসের প্রধান ইসমাইল হ্যানিয়ে নিহত ইরানে

Hamas chief Ismail Haniyeh killed in Iran: তেহরানে ইসমাইল হানিয়ের বাসভবনে হামলা চালানো হয়। তাতেই মৃত্যু হয় হামাসের মাথার। ইজরায়েলের হামলায় হানিয়ের সঙ্গেই প্রাণ হারিয়েছেন তাঁর এক দেহরক্ষী। 

Updated By: Jul 31, 2024, 07:48 PM IST
Hamas Chief Assassination: প্যালেস্টাইনের সংগঠন হামাসের প্রধান ইসমাইল হ্যানিয়ে নিহত ইরানে
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যালেস্টাইনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইসমাইল হ্যানিয়ে ইরানে নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। এই বছরেরই প্রথমে হ্যানিয়ের তিন ছেলে গাজায় ইজরায়েলি আক্রমণে নিহত হয়েছিলেন। হামাস প্রধান ইসমাইল হ্যানিয়েকে ইরানের তেহরানে 'হত্যা' করা হয়েছে বলে বিবৃতি দিয়ে জানায় জঙ্গি গোষ্ঠী। বিগত কয়েক মাস ধরে এই হামাসের সঙ্গেই যুদ্ধে লিপ্ত ইজরায়েল। 

আরও পড়ুন, ITR Filing Deadline: আজই শেষ দিন, মিস করলে হতে পারে জেল-জরিমানা! ITR ফাইল করছেন তো?

ইজরায়েলের হামলায় হ্যানিয়ের সঙ্গেই প্রাণ হারিয়েছেন তাঁর এক দেহরক্ষী। হামাস প্রধান ইসমাইল হ্যানিয়ে মঙ্গলবার (৩০ জুলাই) ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এ সময় হ্যানিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গেও দেখা করেন। পরের দিন (বুধবার) অর্থাৎ আজ ভোরে ইসমাইল হ্যানিয়ে যে বাড়িটিতে অবস্থান করছিলেন ইজরায়েল তা উড়িয়ে দেয়।

এই হামলার পিছনে ইজরায়েলের হাত রয়েছে বলে সন্দেহ প্রকাশ করেছে হামাস। ইরানের তরফে জানানো হয়েছে, এই হত্যাকাণ্ডের তদন্ত করবে তারা। মধ্যপ্রাচ্যের যুদ্ধের মাঝেই এই হত্যাকাণ্ডে শোরগোল শুরু হয়েছে। ইরানের সশস্ত্র নিরাপত্তা বাহিনী ইসলামিক রেভোলিশনারি গার্ড কর্পসের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, “হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হ্যানিয়ের আবাসস্থলে হামলা চালানো হয়েছে, এই হামলায় হ্যানিয়ে এবং তাঁর এক দেহরক্ষী শহিদ হয়েছেন”।

এতদিন কাতার থেকেই হামাসের যাবতীয় রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করতেন ইসমাইল হ্যানিয়ে। তাঁর মৃত্য়ুতে হামাস গোষ্ঠী যে বড় ধাক্কা খাবে, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন, Jamat E Islami: কোটা আন্দোলনের জেরে হাসিনা সরকারের বড় পদক্ষেপ, আজ নিষিদ্ধ হচ্ছে জামাত-ছাত্রশিবির

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.