আফগানিস্তানে ধৃত হক্কানি নেটওয়ার্কের পাণ্ডা

আফগানিস্তানে জঙ্গি সংগঠন হক্কানি নেটওয়ার্কের অন্যতম শীর্ষ নেতা হাজি মালি খানকে গ্রেফতার করা হয়েছে । শনিবার নেটোর নেতৃত্বাধীন ইন্টারন্যাশানাল সিকিউরিটি ফোর্সের(আইএসএএফ)এক বিবৃতিতে বলা হয়েছে,পূর্ব আফগানিস্তানের পাকিতয়া প্রদেশ থেকে তাকে আটক করা হয়েছে । আফগান সেনা এবং নেটোর যৌথ অভিযানে ধরা পড়েছে হাজি মালি খানের বেশ কয়েকজন সঙ্গিও।

Updated By: Oct 1, 2011, 08:59 PM IST

আফগানিস্তানে জঙ্গি সংগঠন হক্কানি নেটওয়ার্কের অন্যতম শীর্ষ নেতা হাজি মালি খানকে গ্রেফতার করা হয়েছে। শনিবার নেটোর নেতৃত্বাধীন ইন্টারন্যাশানাল সিকিউরিটি ফোর্সের(আইএসএএফ)এক বিবৃতিতে বলা হয়েছে,পূর্ব আফগানিস্তানের পাকিতয়া প্রদেশ থেকে তাকে আটক করা হয়েছে। আফগান সেনা এবং নেটোর যৌথ অভিযানে ধরা পড়েছে হাজি মালি খানের বেশ কয়েকজন সঙ্গিও। তারকাছে প্রচুর অস্ত্র শস্ত্র থাকলে হাজি মালি খান কোনও প্রতিরোধ গড়েননি। আফগানিস্তানে সাম্প্রতিক
কয়েকটি বড় মাপের জঙ্গি হামলার পিছনে মালি খানের হাত ছিল বলে মনে করছে নেটো বাহিনী। তার বিরুদ্ধে পাকিস্তানের সঙ্গে যোগাযোগ রাখারও অভিযোগ রয়েছে।
হাজি মালি খান, হক্কানি নেটওয়ার্কের নেতা সিরাজ এবং বদরুদ্দিন হক্কানির আত্মীয়। তেহরিক এ তালিবান পাকিস্তানের প্রয়াত নেতা বায়তুল্লা মেহসুদের সঙ্গে যোগাযোগ রাখা ছিল তার দায়িত্ব। হাজি মালি খানের বিরুদ্ধ পাকতিয়ায় জঙ্গি ঘাঁটি গড়ে তোলা এবং অর্থ সংগ্রহের অভিযোগও রয়েছে। সে ধরা পড়ায় আফগানিস্তানে হক্কানি নেটওয়াকের শক্তি অনেকটাই কমবে বলে মনে করছে নেটো।

.