সরকার গঠনের তৎপরতায় ঋণগ্রস্ত গ্রিস

গ্রিসে জোট সরকার গঠনের তত্‍পরতা তুঙ্গে। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল নিউ ডেমোক্র্যাসিকে সরকার গঠনের জন্য বুধবার পর্যন্ত সময় দিয়েছেন রাষ্ট্রপতি কার্লোস পাপৌলিয়াস। দক্ষিণপন্থী নিউ ডেমোক্র্যাসির নেতা অ্যান্টনি সামারাস জানিয়েছেন, তিনি জাতীয় স্তরে সহমতের ভিত্তিতে জোট সরকার গঠন করতে চান।

Updated By: Jun 19, 2012, 11:50 AM IST

গ্রিসে জোট সরকার গঠনের তত্‍পরতা তুঙ্গে। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল নিউ ডেমোক্র্যাসিকে সরকার গঠনের জন্য বুধবার পর্যন্ত সময় দিয়েছেন রাষ্ট্রপতি কার্লোস পাপৌলিয়াস। দক্ষিণপন্থী নিউ ডেমোক্র্যাসির নেতা অ্যান্টনি সামারাস জানিয়েছেন, তিনি জাতীয় স্তরে সহমতের ভিত্তিতে জোট সরকার গঠন করতে চান। বিভিন্ন দলের সঙ্গে কথাবার্তা শুরু হলেও  এখনও কোনও কিছুই চূড়ান্ত হয়নি। সরকার গঠনে অন্যান্য দলকে পাশে পেতে অ্যান্টনি সামারাস জানিয়েছেন, তিনি গ্রিসের বেল আউট প্যাকেজের শর্ত পরিবর্তনের জন্য ইউরোপিয়ান ইউনিয়ন ও আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের কাছে দাবি জানাবেন।
বেল আউটের বিরোধী বামপন্থী সাইরিজা দলের প্রধান অ্যালেক্সি সাইপ্রাস জানিয়েছেন, বেল আউট-পন্থী নিউ ডেমোক্র্যাসির নেতৃত্বে সরকার গঠিত হলে তাঁরা বিরোধী আসনে বসবেন। রবিবারের নির্বাচনে তিনশো আসনের গ্রিক পার্লিয়ামেন্টে ১২৯টি আসন পেয়েছে নিউ ডেমোক্র্যাসি। একাত্তরটি আসন পেয়েছে সাইরিজা। তেত্রিশটি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে সোশ্যালিস্ট পাসোক পার্টি।

.