ব্রিটেনে নিলামে উঠছে মহাত্মা গান্ধীর গোল্ড প্লেটেড চশমা; কত দর উঠতে পারে, শুনলে চমকে যাবেন

ইংল্য়ান্ডের এক বয়স্ক ব্যক্তির হেফজতে ছিল চশমাটি।  চশমাটি অনলাইনে দাম উঠেছিল ৬০০০ পাউন্ড

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 9, 2020, 10:52 PM IST
 ব্রিটেনে নিলামে উঠছে মহাত্মা গান্ধীর গোল্ড প্লেটেড চশমা; কত দর উঠতে পারে, শুনলে চমকে যাবেন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনে নিলাম করা হচ্ছে মহাত্মা গান্ধীর একটি গোল্ড প্লেটেড চশমা। নিলামকারীদের অনুমান ওই চশমার দাম উঠতে পারে ১০,০০০ পাউন্ড। ভারতীয় মূদ্রায় যার মূল্য বর্তমানে ৯,৭৭,৯০০ টাকা।

আরও পড়ুন-গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃ্ত্যু ৫৪ জনের, সুস্থতার হার ৭০ শতাংশ

দক্ষিণ-পশ্চিম ইংল্য়ান্ডের ব্রিস্টল অকশান সংস্থার অফিসের লেটার বক্সে একটি খামে মুড়ে ওই চশমা রেখে দিয়ে দিয়ে যান একজন। সংস্থার আধিকারিক অ্যান্ডি স্টো জানিয়েছেন, ওই চশমাটির দাম কত হতে পারে জেনে চমকে গিয়েছিলাম।

ইংল্য়ান্ডের এক বয়স্ক ব্যক্তির হেফজতে ছিল চশমাটি।  চশমাটি অনলাইনে দাম উঠেছিল ৬০০০ পাউন্ড। ওই ব্যক্তিকে তাঁর বাবা বলেছিলেন, চশমাটি তাঁকে দিয়েছিলেন তাঁর কাকা। তিনি ১৯১০ থেকে ১৯৩০ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে চাকরি করতেন। তাঁকে চশমাটি উপহার দিয়েছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধী।

আরও পড়ুন-কেরলের বিমান দুর্ঘটনার পর রুদ্ধশ্বাস ৫ মিনিট, যা শুনলে শিহরণ জাগবে আপনার

স্টো জানিয়েছেন, চশমাটির দুটি ডান্ডা সোনার জলে রঙ করা, দুটি কাচ সোনার জলের রঙ করা পাত দিয়ে জোড়া। ব্রিটিশ পেট্রোলিয়ামে কাজ করার সময় ওই বৃদ্ধ ব্যক্তির বাবার কাকাকে মহাত্মা গান্ধী উপহার হিসেবে দিয়েছিলেন ওই চশমাটি। এমনটাই মনে করা হচ্ছে। শোনা যায় গান্ধীজি প্রায়ই তাঁর ব্যবহৃত জিনিসপত্র তাঁর পরিচিতদের উপহার হিসেবে দিতেন। এই চশমাটিও সেরকম হতে পারে।

.