ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কে সঈদ গুরুত্বপূর্ণ : গিলানি

ভারত-পাক সম্পর্কের ক্ষেত্রে হাফিজ সঈদ ইস্যু খুবই গুরুত্বপূর্ণ বলে স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। যদিও তাঁর দাবি মুম্বই কাণ্ডের মূল ষড়যন্ত্রকারী সঈদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আরও তথ্য প্রমাণের প্রয়োজন আছে। পাক প্রধানমন্ত্রীর দাবি, সঈদের বিরুদ্ধে ব্যবস্তা নেওয়ার ক্ষেত্রে ইসলামাবাদ আন্তরিক। কিন্তু জামাত-উদ-দওয়া প্রধানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হলে, আরও তথ্য প্রমাণের প্রয়োজন।

Updated By: Apr 9, 2012, 01:59 PM IST

ভারত-পাক সম্পর্কের ক্ষেত্রে হাফিজ সঈদ ইস্যু খুবই গুরুত্বপূর্ণ বলে স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। যদিও তাঁর দাবি মুম্বই কাণ্ডের মূল ষড়যন্ত্রকারী সঈদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আরও তথ্য প্রমাণের প্রয়োজন আছে। পাক প্রধানমন্ত্রীর দাবি, সঈদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে ইসলামাবাদ আন্তরিক। কিন্তু জামাত-উদ-দওয়া প্রধানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হলে, আরও তথ্য প্রমাণের প্রয়োজন।
এবিষয়ে আগামী ১৬ এপ্রিল ভারত-পাক স্বরাষ্ট্রসচিব স্তরের বৈঠকে আলোচনা হবে বলেও জানিয়েছেন গিলানি। গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র লস্কর-এ-তৈবার প্রতিষ্ঠাতা ও জামাতের প্রধান হাফিজ সঈদের মাথার দাম এক কোটি ডলার ঘোষণা করেছিল। তারপর থেকেই প্রবল চাপে রয়েছে পাকিস্তান। রবিবার পাক প্রেসিডেন্ট জরদারির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মনমোহন সিং স্পষ্ট করে দিয়েছিলেন, সঈদের ব্যাপারে সঠিক অবস্থান নিতে হবে পাকিস্তানকে।

.