পৃথিবীতে সব থেকে বৃদ্ধ বয়সে মা হলেন যে, ৮০ বছরে জন্ম দিলেন ৯ সন্তানের

Updated By: May 13, 2016, 01:45 PM IST
পৃথিবীতে সব থেকে বৃদ্ধ বয়সে মা হলেন যে, ৮০ বছরে জন্ম দিলেন ৯ সন্তানের

ওয়েব ডেস্ক: সুইস দেশের প্রবীন নাগরিক। বয়স ৮০। ইনিই পৃথিবীর একমাত্র নজির, যিনি সবথেকে বেশি বয়সে মা হলেন। ৮০ বছর বয়সে জন্ম দিলেন ৯ নবজাতকের।  

জায়েন্ট 'গ্যালাপাগোস কচ্ছপ' নিগরিটা জুরিখের চিড়িয়াখানায় জন্ম দিলেন ৯ সন্তানের। এই তো কয়েক দিন আগেই, ৭২ বছরে মা হয়েছেন যে মানুষ তাঁকে নিয়ে শোরগোল পড়েছিল তামাম দুনিয়ায়। বিশ্ব নজির যদি মানুষ গড়তে পারে তবে কচ্ছপরাই বা বাদ যায় কেন? ২২০ পাউন্ড ওজনের এই কচ্ছপের গর্ভ থেকে যে বাচ্চাগুলোর জন্ম হয়েছে তাঁদের ওজন ৪ থেকে ৫ আউন্স। 

জুরিখের চিড়িয়াখানায় এই কচ্ছপটিই হল সবথেকে প্রাচীন। আর এবছরই হল তাঁর জীবনের শ্রেষ্ঠ সময়, একথা মানছেন চিড়িয়াখানার কর্মীরা। শুনলে অবাকই হবেন, এই নবজাতকদের বাবার বয়স তাঁদের মায়ের থেকে ২৬ বছর কম। ৫৪ বছরের জাম্বো ক্লক কচ্ছপ, যার ওজন ৪৪০ পাউন্ড, সে এই নবজাতক কচ্ছপদের পিতা। 

'গ্যালাপাগোস কচ্ছপ' নিগরিটা ১৯৪৬ সালে প্রথম জুরিখের এই চিড়িয়াখানায় আসে। ১৯৮০ সালে প্রথম সন্তান প্রসব করলেও তাঁদের একটিও বাঁচেনি। ১৫০ বছর পর্যন্ত আয়ু এই  'গ্যালাপাগোস কচ্ছপ' নিগরিটার আছে। এই নতুন নবজাতকদের বাঁচিয়ে রাখতে যাবতীয় চেষ্টা চিড়িয়াখানার কতৃপক্ষ করছে। 

.