৭ জুন থেকে জার্মানিতে সকলের জন্য করোনা টিকা

সে দেশের স্বাস্থ্যমন্ত্রী দেশবাসীকে টিকার জন্য ধৈর্য ধরে অপেক্ষা করতে বলেছেন।

Updated By: May 18, 2021, 05:42 PM IST
৭ জুন থেকে জার্মানিতে সকলের জন্য করোনা টিকা

নিজস্ব প্রতিবেদন: আর বাছবিচার নয়, জার্মানিতে এবার সকলের জন্য টিকা। এই প্রকল্প চালু হচ্ছে ৭ জুন থেকে। 
সোমবার এ কথা জানিয়েছে জার্মানির সরকার।

এতদিন সংশ্লিষ্ট ব্যক্তির বয়স, মেডিক্য়াল কনডিশন এবং পেশা-- মোটামুটি এই পরিমাপকগুলিই দেখা হচ্ছিল। এর ভিত্তিতেই কারা কারা টিকা পাবেন তা নির্ধারণ করা হচ্ছিল। এবার এই সব বিধিনিষেধ তুলে দিচ্ছে জার্মানি (Germany) সরকার। ৭ জুন বা তার পরবর্তী থেকে ১৬ বছরের  বেশি বয়সের সকলের জন্য়ই টিকার কথা ঘোষণা করলেন সে দেশের Health Minister Jens Spahn।

আরও পড়ুন: ইজরায়েল-প্যালেস্টাইনের মধ্যে যুদ্ধবিরতি চাইলেন বাইডেনও

প্রায় পাঁচ মাস আগে ধীর গতিতে করোনা টিকা কর্মসূচি শুরু হলেও জার্মানিতে টিকাদানের গতি বেড়েই চলেছে৷ জার্মানিতে COVID-19 Vaccine-এর সরবরাহ সীমিতই। তবে তারই মধ্যে জার্মানিতে পুরোপুরি টিকাকরণ হয়ে গিয়েছে ১১.২ শতাংশের। আর ৩৭ শতাংশ মানুষ ডোজের প্রথম টিকাটি পেয়েছেন। ফলে মনে করা হচ্ছে, টিকাকরণ পুরোপুরি শেষ হতে হতে জুন পেরিয়ে যাবে।

সোমবার বার্লিনের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করে করোনা পরিস্থিতি খতিয়ে দেখেন স্বাস্থ্যমন্ত্রী Jens Spahn৷ কমতে থাকা সংক্রম-হার ও টিকা কর্মসূচির অগ্রগতি-সহ একাধিক বিষয় খতিয়ে দেখে তিনি এই ঘোষণা করেন। তবে তিনি জানান, টিকার জন্য আবেদন করলেও হয়তো দ্রুত অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যাবে না, তাই সকলকে তিনি টিকার জন্য ধৈর্য্য ধরে অপেক্ষা করতে অনুরোধ করেছেন। 

আরও পড়ুন: ধনী দেশগুলির হেফাজতেই অধিকাংশ টিকা, বৈষম্যের অভিযোগ আনল WHO

.