ভিডিও: জার্মানের মুখে বাংলা শুনলে লজ্জা পাবেন অনেক বাঙালি

২০১৫ সালে ঢাকায় ২১ বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এক আলোচনায় অংশগ্রহণ করেছিলেন জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয় ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান অধ্যাপক হ্যান্স হার্ডার। একজন বিদেশি বাংলাবিদ হিসাবে বিশ্বজোড়া বাংলা ভাষাসাহিত্যের ছাত্রদের কাছে বেশ জনপ্রিয় তিনি।

Updated By: Feb 21, 2018, 12:17 PM IST
ভিডিও: জার্মানের মুখে বাংলা শুনলে লজ্জা পাবেন অনেক বাঙালি

ওয়েব ডেস্ক: একাত্তরের ভাষা শহিদদের স্মরণে মাতৃভাষা দিবস আজ বিশ্বায়িত। সেই বিশ্বে যেখানে প্রতি ১৪ দিনে মৃত্যু হয় একটি করে ভাষার। তবু ২০ কোটি মানুষের মুখে আজও প্রাঞ্জল বাংলা। বাংলার লড়াই বিশ্বমঞ্চে স্বীকৃতি পেলেও বঙ্গেই উপেক্ষিত অনেকের কাছে।  মাতৃভাষার প্রতি সীমাহীন উপেক্ষা ও ঔপনিবেশিক ভাষার প্রীতির ফলে বাংলা-সহ অন্যান্য একাধিক ভাষায় অনুপ্রবেশ ঘটচ্ছ নানা অচেনা শব্দের। ক্রমশ নিজের রূপ ও কাঠামো হারাচ্ছে ভাষা। কিন্তু পরিশুদ্ধ ভাষা বলতে পারার গৌরব আজও অম্লান। সেটাই ফের প্রমাণ করল জার্মানের মুখে সাবলীল বাংলা। 

আরও পড়ুন - একুশের সকালে বাঁধভাঙা আবেগ সীমান্তের দুপারে

২০১৫ সালে ঢাকায় ২১ বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এক আলোচনায় অংশগ্রহণ করেছিলেন জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয় ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান অধ্যাপক হ্যান্স হার্ডার। একজন বিদেশি বাংলাবিদ হিসাবে বিশ্বজোড়া বাংলা ভাষাসাহিত্যের ছাত্রদের কাছে বেশ জনপ্রিয় তিনি। বাংলা ভাষার প্রতি তাঁর দখল চমকে দিয়েছিল সেখানে হাজির তাবড় ভাষাবিদকে। বাংলা অকাদেমি আয়োজিত এই অনুষ্ঠানে হাজির ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ। মঞ্চে ছিলেন বাংলাবিদ পবিত্র সরকার। দর্শকাসনের প্রথম সারিতে দেখা মিলেছে লেখিকা নবনীতা দেব সেনের। 

 

.