Israel-Palestine Conflict: প্রতিহিংসার চূড়ান্ত! এবার গাজার শরণার্থী শিবিরেও হামলা চালাল ইজরায়েল...

Israel-Palestine Conflict: গাজার রিফিউজি ক্যাম্পে হানায় নিহত হামাসের সেন্ট্রাল জাবালিয়া ব্যাটেলিয়নের কম্যান্ডার। ওই হানায় আরও বেশ কয়েকজন হামাস জঙ্গি নিহত হয়েছে বলে দাবি ইজরায়েলের। তাদের দাবি, ওই হামাস কম্যান্ডার ৭ অক্টোবর ইজরায়েলের উপরে হামলার সঙ্গে যুক্ত ছিলেন।

Updated By: Nov 1, 2023, 11:52 AM IST
Israel-Palestine Conflict: প্রতিহিংসার চূড়ান্ত! এবার গাজার শরণার্থী শিবিরেও হামলা চালাল ইজরায়েল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইজরায়েলের যুদ্ধের ধরন-ধারণ ক্রমশ নির্মম হয়ে উঠছে। শিশুদের উপর হামলার নিন্দা হয়েছে বিশ্ব জুড়ে। তারই মধ্যে শরণার্থী শিবিরে হামলা চালাল ইজরায়েল। গাজার সবথেকে বড় রিফিউজি ক্যাম্পে হামলা চালাল ইজরায়েল। ইজরায়েলের দাবি, শরণার্থী শিবিরে করা তাদের এই এয়ারস্ট্রাইকে হামাসের এক শীর্ষ কম্যান্ডার ও বেশ কিছু সংখ্যক 'হামাস জঙ্গি' নিহত হয়েছে।

আরও পড়ুন: China: ইজরায়েল দেশটাই আর নেই? বিশ্বের মানচিত্র থেকে ইজরায়েলের নামটাই মুছে দিল চিন...

ইজরায়েলের সেনাবাহিনী ইজরায়েল ডিফেন্স ফোর্স তথা আইডিএফের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার গাজায় এয়ারস্ট্রাইক চালানো হয়েছে। গাজার একটি রিফিউজি ক্যাম্পে হানায় নিহত হয়েছে হামাসের সেন্ট্রাল জাবালিয়া ব্যাটেলিয়নের কম্যান্ডার ইব্রাহিম বিয়ারি। ওই হানায় আরও বেশ কয়েকজন হামাস জঙ্গি নিহত হয়েছে বলে দাবি তাদের। আইডিএফের দাবি, হামাস কম্যান্ডার বিয়ানি গত ৭ অক্টোবর ইজরায়েলের উপরে হামলার জন্য দায়ী ছিলেন।

এদিকে গত  ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে খরচ হয়ে গিয়েছে সাড়ে ২৪ কোটি ডলার! ৭ অক্টোবর থেকে প্যালেস্টাইনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইজরায়েল। এই যুদ্ধে দেশটির প্রতিদিন স্থানীয় মুদ্রায় ১০০ কোটি শেকেল বা ২৪ কোটি ৬০ লাখ ডলারের মতো খরচ হচ্ছে বলে জানা গিয়েছে। ইজরায়েলের অর্থমন্ত্রী বুধবার স্থানীয় এক রেডিও চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে এই তথ্য জানিয়েছেন। ইজরায়েলের অর্থমন্ত্রী আগেই জানিয়েছিলেন, যুদ্ধের কারণে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট এখন অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে। নতুন করে সব ভাবতে হবে!

হামাসের সঙ্গে সংঘাতের কারণে ইজরায়েলে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে বলে জানা গিয়েছে। অর্থনীতি ও নিরাপত্তা পরিস্থিতিতে এই প্রভাব আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: 'এটা যুদ্ধেরই সময়'! যুদ্ধবিরতির আবেদন স্রেফ খারিজ করে দিল অগ্নিশর্মা ইজরায়েল...

এদিকে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলে দিয়েছেন, সিংহের মতো লড়াই করছেন তাঁরা! এই সবে শুরু। তাঁরা কখনও ভুলতে পারবেন না, শত্রুরা তাঁদের উপরে কী নৃশংস অত্যাচার করেছে! তাই তাঁরাও গোটা বিশ্বকেও ভুলতে দেবেন না, দশকের পর দশক ধরে তাঁদের উপরে কী অকথ্য অত্য়াচারই না হয়েছে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.