গাজায় মৃত্য মিছিল অব্যাহত, ইজরায়েলি হানায় মৃতের সংখ্যা ২০৫ ছুঁল

গাজায় মৃত্যু মিছিল চলছেই। ইজরায়েলি হানায় প্রাণ হারিয়েছেন ২০৫ জন। মৃতদের মধ্যে অধিকাংশই শিশু, মহিলা এবং বৃদ্ধা। আহত দেড় হাজারের বেশি। টানা আটদিনের হামলার পর ইজরায়েল সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল। কট্টর পন্থী  হামাস সেই প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় আপাতত অশান্তি থামার লক্ষণ নেই।   

Updated By: Jul 16, 2014, 04:50 PM IST
গাজায় মৃত্য মিছিল অব্যাহত, ইজরায়েলি হানায় মৃতের সংখ্যা ২০৫ ছুঁল

Gaza: গাজায় মৃত্যু মিছিল চলছেই। ইজরায়েলি হানায় প্রাণ হারিয়েছেন ২০৫ জন। মৃতদের মধ্যে অধিকাংশই শিশু, মহিলা এবং বৃদ্ধা। আহত দেড় হাজারের বেশি। টানা আটদিনের হামলার পর ইজরায়েল সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল। কট্টর পন্থী  হামাস সেই প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় আপাতত অশান্তি থামার লক্ষণ নেই।   

গাজায় শান্তি ফেরানোর চেষ্টা করেছিল মিশর। মিশরের  উদ্যোগে মঙ্গলবার কয়েকঘণ্টার জন্য আকাশপথে হামলা বন্ধ রেখেছিল ইজরায়েল। কিন্তু শান্তি ফেরানোর চেষ্টা বানচাল করে দেয় গাজার কট্টরপন্থী গোষ্ঠী হামাস।  হামাসের কট্টরপন্থী শাখা  জানিয়ে দেয়, সংঘর্ষ বিরতি তাদের কাছে আত্মসমর্পণের সামিল। ফলে অঙ্কুরেই বিনাশ হয়েছে গাজায় শান্তি ফেরার সম্ভাবনা। ফের শুরু হয়েছে আক্রমণ। এবার হামাস পন্থীদের টার্গেট করে আক্রমণ করা হবে বলে জানিয়েছেন ইজরায়েলি সেনা।  ফলে ফের শুরু হয়েছে যুদ্ধ। গাজা জুড়ে রকেটের সাইসাই শব্দ। ক্ষেপনাস্ত্রের আঘাত।  বলি হচ্ছেন নিরীহ,নিরপরাধ মানুষ।  ইজরায়েলি হানায় এই কদিনে মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। গাজার বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে অন্যত্র সরে যাওয়ায় আবেদন জানিয়েছে ইজরায়েলি সেনা। কিন্তু নিজেদের ঘরবাড়ি ছেড়ে কোথায় যাবেন সাধারণ মানুষ? গোলাগুলি, বোমাবর্ষণের মধ্যে পড়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন তারা।

গাজায় এধরনের লড়াই নতুন নয়। দীর্ঘদিন দুপক্ষের যুদ্ধ চলার পরে সংঘর্ষবিরতি হওয়াটাই যেন দস্তুর। এবারের অশান্তির শুরু  জুনের মাঝামাঝি। জুন মাসেই নিখোঁজ হয়ে যায় তিন ইজরায়েলি কিশোর। কিছুদিন পর তাদের দেহ উদ্ধার হয়। এরপর থেকেই তেঁতে উঠতে শুরু করে পরিবেশ। হুমকি দিতে শুরু করে ইজরায়েল। বদলার রাজনীতিতে এর দিনকয়েক পর উদ্ধার হয় এক প্যালেস্তানীয় কিশোরের দেহ। জ্বলে ওঠে অশান্তির আগুন। কিন্তু প্রতিবারই কোনও না কোনও দেশ মধ্যস্থতা করে শান্তি ফিরিয়েছে।  এবার মিশরের উদ্যোগ ভেস্তে যাওয়ায় গাজায় আপাতত শান্তি ফেরার লক্ষণ নেই। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইজরায়েলকে বার্তা দিয়েছিলেন। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়ে দিয়েছেন পশ্চিমি চাপের কাছে নতিস্বীকার করবেন না তিনি। হামলা বন্ধ না হলে পাল্টা আঘাতের পথেই হাঁটবে ইজরায়েল।

 

.