প্যারিসের পর টার্গেট আমেরিকা, ফ্রান্স, ইরান! কতটা নিরাপদ ভারত?

Updated By: Nov 15, 2015, 09:09 PM IST
প্যারিসের পর টার্গেট আমেরিকা, ফ্রান্স, ইরান! কতটা নিরাপদ ভারত?

ইরাকের গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী প্যারিস হামলার পর 'সন্ত্রাসের পরবর্তী টার্গেট' মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ইরান। ইরাকের বিদেশ মন্ত্রী ইব্রাহিম আল-জাফারি জানান, "দেশের গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী এর পর সন্ত্রাস হামলা হতে পারে মার্কিন মুলুক সহ ফ্রান্স এবং ইরানে"। তবে এর থেকে বেশি কোনও তথ্য বা গোয়েন্দা সংস্থা থেকে প্রাপ্ত তথ্যের কোনও ব্যাখ্যা তিনি দেননি। কিন্তু এই তথ্য বেশ তাৎপর্য দিয়েই বিশ্লেষণ করছেন বিভিন্ন দেশের কূটনৈতিকরা। কারণ তাঁরা মনে করছেন, প্যারিস হামলারা ৪৮ ঘণ্টার মধ্যেই এই মন্তব্য সারা বিশ্বব্যাপী একটি অরাজকতা ও ভীতি প্রদর্শন করবে, যা সাধারন নাগরিক জীবনে আঘাত আনবে। তবে জাফারির মন্তব্যে একবারের জন্যও ISIS প্রসঙ্গ উঠে আসেনি। এর সঙ্গেই তিনি বলেন, লেবানন, ফ্রান্সে যে ধরনের সন্ত্রাস চলছে তার মোকাবিলা করতে বিশ্ব জোট প্রয়োজন।    

আইএসআইএসের উৎপত্তি কীভাবে?

জন্ম ১৯৯৮। তবে প্রথমে নাম ISIS ছিল না। পরে আল কায়দার সঙ্গে যোগ হয়ে গঠিত হয় আইএসআইএস। ২০০৩ সালে তাঁরা গঠন করে মুজাহিদিন কাউন্সিল।
২০১১ গৃহ যুদ্ধে সুন্নিরা আইএসআইএসের সঙ্গে যোগ দেন। আরও যোগ দেয় বাগদাদের বিভিন্ন আর্মি ফোর্স এবং ইজিপ্ট আর্মিরা। সিরিয়াতে আসাদের বিরুদ্ধে যে রেবেল রিজিম তৈরি হয়েছিল তাঁরাও যোগ দেন আইএসআইএসে। আইএসআইএসের উৎপত্তিতে মার্কিন সাহায্য রয়েছে বলেই মনে করছেন ভারতীয় প্রাক্তন সেনাকর্মীদের একাংশ। তাঁরা মনে করেন, ইরাকের দুর্বল সরকারের সুযোগ নিয়ে নিজেদের আধিপত্য কায়েম করতে চেয়েছে আমেরিকা। আইএসআইএসের ক্যাপিটাল রাকাতেই তৈরি হয় 'সন্ত্রাসের ব্লু প্রিন্ট'।  

উদ্দেশ্য কী?
ইসলাম রাষ্ট্র গঠন। ইসলামের বিরুদ্ধে যারা কথা বলছেন তাঁদের শত্রু মনে করছে ISIS। সেক্ষেত্রে যে ধরনের 'অসহিষ্ণুতা' এখন সারা দেশে বিরাজ করছে তাতে পরবর্তী সময়ে  ISIS হামলার শিকার হতে পারে ভারতও।     

ভারতকে ধর্মের ভিত্তিতে ভাঙলে যেকোনও সন্ত্রাস কার্যকলাপ খুব সহজেই সম্ভব, এমনটাই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা এবং বুদ্ধিজীবী মহল। ভারতে সন্ত্রাস কার্যকলাপে পাকিস্তানের ভূমিকা নিয়েও আশঙ্কা প্রকাশ করেছে  প্রাক্তন সেনাকর্মীদের একাংশ। "ভারত পাকিস্তান সীমান্তের ১৫০০ কিলোমিটার বর্ডার কোনওভাবেই  ভারতীয় সেনাদের পক্ষে কভার করা সম্ভব নয়", মত প্রাক্তন র' অধিকর্তা জে পি মুখার্জির। "পাকিস্তান থেকেই ঢুকবে ISIS। ভারতে ঢুকে তাঁরা সন্ত্রাস চালাবে। ভারতে ইতিমধ্যেই ৩০ থেকে ৪০টি  ISIS মডিউল ঘুরে বেড়াচ্ছে", দাবি প্রাক্তন সেনাকর্তা কে কে গাঙ্গুলির। র' অধিকর্তা জে পি মুখার্জি এবং প্রাক্তন সেনাকর্তা কে কে গাঙ্গুলি মনে করেন ভারতে  ISIS-র সন্ত্রাস চললে, তাতে পরোক্ষ মদত দেবে পাশ্চ্যাতের কিছু দেশ।

.