ভারতের সঙ্গে বাণিজ্য বাতিল, ইদে জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়ার আশঙ্কায় পাকিস্তানের সাধারণ মানুষ

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। আর এতেই এক নতুন আশঙ্কা দানা বাঁধছে ইমরান খানের দেশে। সাধারণ মানুষের আশঙ্কা ইদের আগে আকাশ ছুঁতে পারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দাম।

Updated By: Aug 9, 2019, 03:31 PM IST
ভারতের সঙ্গে বাণিজ্য বাতিল, ইদে জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়ার আশঙ্কায় পাকিস্তানের সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। আর এতেই এক নতুন আশঙ্কা দানা বাঁধছে ইমরান খানের দেশে। সাধারণ মানুষের আশঙ্কা ইদের আগে আকাশ ছুঁতে পারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দাম।

আরও পড়ুন-রাজ্যের পুরোহিতদের নিয়ে কলকাতায় সম্মেলনে তৃণমূল, তীব্র কটাক্ষ দিলীপের

এমনিতেই দেশে মুদ্রাস্ফীতির হার এমন একটা জায়গা গিয়ে পৌঁছেছে যে তাতে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। এবার সামনেই ইদ। এর মধ্যেই পাক সরকার ব্যবসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। তাতে সিঁদুরে মেঘ দেখেছেন ব্যবসায়ী ও সাধারণ মানুষজন। ভারতের থেকে যাওয়া পেঁয়াজ, টমেটো-সহ বিভিন্ন সবজি পাকিস্তানের বাজারের চাহিদা মেটায়।

ইসলামাবাদের এক গৃহবধূ সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, ‘মুদ্রাস্ফীতি এমনিতেই আমাদের রান্নাঘরের বাজেট বাড়িয়ে দিয়েছে। আয় বাড়েনি। দুধ থেকে সবজি, মাংস থেকে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছে। এর পর ভারতের সঙ্গে ব্যবসা বন্ধ। পরিস্থিতি আরও খারাপ হবে।’

জিনিসপত্রের আশঙ্কায় ভুগছেন রাস্তার সবজি বিক্রেতা ইফতিকারও। তাঁর আশঙ্কা, ‘ইদের আর মাত্র ৩-৪ দিন বাকী। বাজার একেবারে মন্দা। সবজি-পেঁয়াজের জন্য আমরা ভারতের ওপরে নির্ভরশীল। সবজি দাম ধরাছোঁয়ার বাইরে চলে যাবে এবার। আমরা কী খাব? ইমরান খান কী চাইছেন জানি না।’

আরও পড়ুন-ধর্মতলার সমাবেশে সব পুরোহিতকে ভাতা দেওয়ার প্রতিশ্রুতি মন্ত্রীর

ভারত কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর ভারতের সঙ্গে তার দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান। আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত তার আকাশসীমাও আংশিক বন্ধ করা হয়েছে। বাতিল করা হয়েছে সমঝোতা এক্সপ্রেস। কাশ্মীর ভারতের নিজস্ব ইস্যু। তাই পাকিস্তানের নেওয়া ওইসব পদক্ষেপ ফের বিবেচনা করে দেখতে ইসলামাবাদকে বলেছে ভারত।

প্রসঙ্গত, এবছর ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা হামলার পর পকিস্তানের সর্বোচ্চ সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদা বাতিল করেছে ভারত। তাতেই অনেকটা চাপে পড়ে গিয়েছে ইসলামাবাদ। গত এপ্রিল মাসে দ্বিপাক্ষিক বাণিজ্যও বাতিল করেছে ভারত। কারণ ব্যবস্যার নামে পণ্যের সঙ্গে অস্ত্র, জাল নোট ও মাদক আমদানি করা হচ্ছিল। তার পরেই ওই সিদ্ধান্ত নেয়। এতে পাকিস্তানের শুকনো ফল ব্যবসায়ীদের ব্যবসা লাটে উঠেছে।
 

.