কেনিয়ায় গারিসা বিশ্ববিদ্যালয়ে হামলা: গ্রেফতার ৫ সন্দেহভাজন

কেনিয়ার গারিসা বিশ্ববিদ্যালয়ে আল শাবাব জঙ্গি গোষ্ঠীর ভয়াবহ হত্যালীলার পর অবশেষে এই গণহত্যায় জড়িত সন্দেহে ৫ জনকে গ্রেফতার করা হল। সূত্রে খবর, এই ঘটনার অভিযুক্ত মাস্টারমাইন্ড প্রাক্তন শিক্ষক মহাম্মেদ মহামুদকে ধরে দিলে, নিদেন পক্ষে হাল হদিশ দিলেই ১৪৮,৩৭০ পাউন্ড পুরস্কার ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

Updated By: Apr 4, 2015, 02:32 PM IST
  কেনিয়ায় গারিসা বিশ্ববিদ্যালয়ে হামলা: গ্রেফতার ৫ সন্দেহভাজন

ওয়েব ডেস্ক: কেনিয়ার গারিসা বিশ্ববিদ্যালয়ে আল শাবাব জঙ্গি গোষ্ঠীর ভয়াবহ হত্যালীলার পর অবশেষে এই গণহত্যায় জড়িত সন্দেহে ৫ জনকে গ্রেফতার করা হল। সূত্রে খবর, এই ঘটনার অভিযুক্ত মাস্টারমাইন্ড প্রাক্তন শিক্ষক মহাম্মেদ মহামুদকে ধরে দিলে, নিদেন পক্ষে হাল হদিশ দিলেই ১৪৮,৩৭০ পাউন্ড পুরস্কার ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

কেনিয়ার গরিসা ইউনিভার্সিটি কলেজে সোমালিয়ার ইসলামিক জঙ্গি গোষ্ঠী আল শাবাবের হামলায় ১৪৮ জন পড়ুয়ার মৃত্যু হয়। সেনার সঙ্গে গুলির লড়াইয়ে মারা যায় হামলাকারী ৪ জঙ্গিই।  

গুরুতর আহত অবস্থায় ৭৯ জন পড়ুয়া এখনও হাসপাতালে ভর্তি। ৫৮৭ জন পড়ুয়াকে উদ্ধার করে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৫টা নাগাদ গরিসা ইউনিভার্সিটি কলেজে হামলা চালায় ইসলামিক জঙ্গিরা। হামলার দায়স্বীকার করেছে আল কায়েদা জঙ্গি নেটওয়ার্কের আল শাবাব জঙ্গি গোষ্ঠী। কলেজ ক্যাম্পাসের মসজিদে ক্রিশ্চান পড়ুয়ারাই তাদের হামলার লক্ষ্য ছিল বলে জানিয়েছে আল শাবাব। নিজেদের রেডিও স্টেশনে আল শাবাব জানায়, ''আমরা বহু মানুষকে হত্যা করেছি। ভিতরে ঢুকে অবাক হয়ে যাবে কেনিয়ার মানুষ।''

সূত্রে খবর, হাতে একে-৪৭ নিয়ে হামলা চালানো জঙ্গিরা নাকি আত্মঘাতী হামলার জন্যও প্রস্তুত হয়ে এসেছিল।

কিছুদিন আগেও আল কায়েদা ঘনিষ্ঠ সোমালিয়ার ইসলামিক জঙ্গি গোষ্ঠী আল শাবাব, গারিসা সহ কেনিয়ার একাধিক স্থানে এই ধরণের লাগাতার হামলা চালিয়েছে।

গারিসা টিচার্স ট্রেনিং কলেজের এক পড়ুয়া জানিয়েছেন এই ধরণের হামলা হতেই পারে সে বিষয়ে আগে থেই সতর্কতা জারি করা হয়েছিল।

তিনি জানিয়েছেন '' কদিন ধরেই সন্দেহভাজন কজন শহরে ঘোরাফেরা করছিল। অনেকেই বুঝতে পারছিলেন এরা আসলে জঙ্গি। সোমবার আমাদের প্রিন্সিপাল হঠাৎ এসে জানান এই সন্দেহভাজনদের কলেজ চত্বরে দেখা গেছে। মঙ্গলবার ছুটির পর আমরা বাড়ি ফিরে যাই। কলেজ বন্ধ হয়ে যায়। কিন্তু কলেজ ক্যাম্পাস খোলাই ছিল। আশঙ্কা প্রমাণ করে সেই ক্যাম্পাসেই এবার হামলা হল।''

নাইরোবিতে ২০১৩ সালে ভয়াবহ জঙ্গি হামলার পিছনে আল শাবাবের প্রত্যক্ষ ভূমিকা ছিল। সেই সময়ে জঙ্গি দমনে কেনিয়া সোমালিয়াতে সেনা পাঠিয়েছিল। আল শাবাবের দাবি ছিল এই হামলা সেই ঘটনার প্রতিশোধের একটা নমুনা ছিল মাত্র।

 

 

.