এই প্রথম ব্ল্যাক হোলের ছবি তুললেন বিজ্ঞানীরা

৫০ লক্ষ কোটি আলোকবর্ষ দূরে M87 গ্যালাক্সির কেন্দ্রে রয়েছে এই বিশাল ব্ল্যাক হোল। যার ব্যাস ৪,০০০ কোটি কিলোমিটার। গোটা বিশ্বে ছড়িয়ে থাকা ৮টি টেলিস্কোপের তথ্য মিলিয়ে তৈরি করা হয়েছে এই ছবি।

Updated By: Apr 10, 2019, 07:24 PM IST
এই প্রথম ব্ল্যাক হোলের ছবি তুললেন বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম কোনও ব্লাক হোল বা কৃষ্ণগহ্বরের ছবি তুলল মানুষ। বুধবার বিশ্বের একাধিক জায়গা থেকে সাংবাদিক বৈঠক করে ছবিটি প্রকাশ করেন বিজ্ঞানীরা। 

৫০ লক্ষ কোটি আলোকবর্ষ দূরে M87 গ্যালাক্সির কেন্দ্রে রয়েছে এই বিশাল ব্ল্যাক হোল। যার ব্যাস ৪,০০০ কোটি কিলোমিটার। গোটা বিশ্বে ছড়িয়ে থাকা ৮টি টেলিস্কোপের তথ্য মিলিয়ে তৈরি করা হয়েছে এই ছবি। ২০১৭ সালের এপ্রিলে এই তথ্য সংগ্রহ করা হয়েছিল। 

গবেষণার প্রধান অধ্যাপক হেইনকো ফালকে জানিয়েছেন, এই ছবিতে যা দেখা যাচ্ছে তার মাপ গোটা সৌরজগতের থেকে বড়। ছবিতে দেখা যাচ্ছে, একটি কালো ব্ল্যাক হোল। যার চারদিকে ছড়িয়ে রয়েছে পেলাব জ্যোতি। ফালকে জানান, ব্ল্যাকহোলের দিকে ধাবিত অতিউত্তপ্ত গ্যাসের থেকে বেরোচ্ছে ওই জ্যোতি। যার ঔজ্জ্বল্য ব্রহ্মাণ্ডের সমস্ত তারা ও গ্যালাক্সির সমবেশের থেকেও বেশি। তাই এত দূর থেকেও ব্ল্যাক হোলটিকে দেখা যাচ্ছে। 

তিনি জানান, ব্ল্যাক হোলটির ভর সূর্যের থেকেও ৬৫০ গুণ বেশি। ব্রহ্মাণ্ডের সব থেকে ভারী ব্ল্যাক হোলগুলির মধ্যে অন্যতম সেটি। 

নির্দেশ মতো সব চেষ্টা করলেও রোখা যায়নি নিয়তি, ইথিওপিয়ান তদন্তে আরও বিপাকে বোয়িং

ব্ল্যাক হোলের এই ছবি শিল্পীদের কল্পনা ও চলচ্চিত্র পরিচালকদের ভাবনার সঙ্গে অনেকটাই মিলে গিয়েছে। ব্রহ্মাণ্ডের দূরতম স্থানে ব্ল্যাক হোলের ছবি তোলার সাফল্য মহাকাশবিজ্ঞানকে আরও এক ধাপ এদিয়ে দিল বলে মনে করছেন বিজ্ঞানীরা।     

Tags:
.