জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য দুঃখিত, সংসদে দাঁড়িয়ে বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে

মে ওই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করলেও কোনও ক্ষমা প্রার্থনা করেননি

Updated By: Apr 10, 2019, 06:41 PM IST
জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য দুঃখিত, সংসদে দাঁড়িয়ে বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে

নিজস্ব প্রতিবেদন: এক শতাব্দী পর জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের জন্য দুঃখ প্রকাশ করল ব্রিটেন।

১৯১৯ সালে অমৃতসরে ওই নারকীয় ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ৪০০ ভারতীয়। একশো বছর পার হওয়ার পর বুধবার ব্রিটিশ সংসদে দাঁড়িয়ে সেই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে।

আরও পড়ুন-রাস্তা হারাল মুখ্যমন্ত্রীর কপ্টার, মাঝ আকাশে ৩৩ মিনিট চক্কর!

বুধবার ব্রিটিশ সাংসদে জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের জন্য প্রধানমন্ত্রীর নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি করেন বিরোধী নেতা জেরেমি করবিন। সেই দাবিতে সাড়া দিয়ে টেরেসা মে বলেন, জালিয়ানওয়ালাবাগে যা হয়েছিল ‘তার জন্য আমরা গভীর মর্মাহত।’

প্রসঙ্গত মে ওই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করলেও কোনও ক্ষমা প্রার্থনা করেননি। ২০১৩ সালে তত্কালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডকে অত্যান্ত লজ্জ্বাজনক বলে মন্তব্য করেন। কিন্তু কোনও ক্ষমা চাননি ক্যামেরন।

আরও পড়ুন-কমিশনের গাড়িতে বিজেপির পতাকা! আঁতাতের প্রমাণ দাবি তৃণমূলের

উল্লেখ্য, বিপ্লবী সত্যপাল ও সইফুদ্দিন কিচলুর গ্রেফতারের প্রতিবাদে ১৯১৯ সালের ১৩ এপ্রিল জালিয়ানওয়ালা বাগে একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সেই সমাবেশে হাজির হয়ে ওই ঘেরা জায়গায় ঘিরে ধরে পুলিসকে গুলি চালানোর অনুমতি দেন জেনারেল ডায়ার। সরকারি হিসেব মতো ওই গুলিতে নিহত হন ৪০০ জন। বেসরকারি মতে নিহত হন কমপক্ষে ১০০০ মানুষ। প্রতিবাদে গর্জে ওঠে গোটা দেশ। নাইটহুড খেতাব ত্যাগ করেন রবীন্দ্রনাথ ঠাকুর। 

.