ট্রান্স সাইবেরিয়ান রেলের গর্ব কাড়ল চিন-স্পেন রেল করিডর

মস্কোর থেকে এগিয়ে গেল বেজিং। রাশিয়ার ট্রান্স সাইবেরিয়ান রেলের গর্ব কেড়ে নিল চিন-স্পেন রেল করিডর। টানা তিন সপ্তাহ যাত্রা শেষে গতকালই মাদ্রিদে পৌছেছে চিনের ইয়ুহুর ৪০ কামরার ট্রেন।  

Updated By: Dec 10, 2014, 08:33 PM IST
ট্রান্স সাইবেরিয়ান রেলের গর্ব কাড়ল চিন-স্পেন রেল করিডর
Photo courtesy: wn.com

ব্যুরো: মস্কোর থেকে এগিয়ে গেল বেজিং। রাশিয়ার ট্রান্স সাইবেরিয়ান রেলের গর্ব কেড়ে নিল চিন-স্পেন রেল করিডর। টানা তিন সপ্তাহ যাত্রা শেষে গতকালই মাদ্রিদে পৌছেছে চিনের ইয়ুহুর ৪০ কামরার ট্রেন।  

চিনের শহর ইয়ুহু থেকে যাত্রা শুরু ১৮ নভেম্বর। তারপর কু ঝিক ঝিক করতে করতে কাজাকাস্থান, রাশিয়া, বেলারাস, পোল্যান্ড, জার্মানি, ফ্রান্স হয়ে সোজা স্পেন। ক্রিস্টমাসের পসরা নিয়ে মাদ্রিদে দাঁড়িয়ে পড়ল চিনের মালগাড়ি।    

১৩৫২ কিলোমিটার পথ। এই দীর্ঘ পথ অতিক্রম করতে সময় লাগল তিন সপ্তাহ। ১৮ নভেম্বর থেকে ৯ডিসেম্বর।

দিনরাত এক করে ছুটেছে ৪০ কামরার, ১৪০০ টনের মালগাড়ি। এই তিন সপ্তাহে তিনটি স্টপেজ। কাজাখাস্থান, বেলারাস আর স্পেনে। প্রায় প্রতি ৮০০ কিলোমিটারে বদলেছে ইঞ্জিন আর চালক।  

তবে মাদ্রিদেই শেষ নয়। এবার উল্টোদিকে ছোটার পালা। চিনের বাজারের জন্য স্পেনের অলিভ অয়েল আর ওয়াইন নিয়ে।  

১৩ হাজার ৫২ কিলোমিটার। নর্থ থেকে সাউথ পোলের দূরত্বও এতটা নয়।এই দীর্ঘ পথকে নয়া সিল্ক রুট বলছেন অনেকেই। খুশি বেজিং, খুশি মাদ্রিদ।

বেজিং বলছে, এর ফলে সুদৃঢ় হবে ইওরোপের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক। তবে এই রেল পথ ভেঙে দিল শতাব্দী প্রাচীন রাশিয়ার গর্ব ট্রান্স সাইবেরিয়ান রেলের রেকর্ডকে। প্রায় ৯ জাহার ৩০০ কিলোমিটারের রাশিয়া-জাপান রেল পথ ছোট হয়ে গেল চিন-স্পেন রেল পথের কাছে।

 

.