পাঁচ কোটি নয়, কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ডে তথ্য ফাঁস হয়েছে ৮.৭ কোটি মানুষের, মানল ফেসবুক

ব্রিটিশ সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকাকে অ্যাকাউন্টধারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের হয়ে ও ব্রিএক্সিট জনমত সমীক্ষায় ব্রিটেনের ইউরোপিয় ইউনিয়ন ছাড়ার সমর্থকদের পক্ষে কাজ করেছিল কেমব্রিজ অ্যানালিটিকা।

Updated By: Apr 5, 2018, 01:50 PM IST
পাঁচ কোটি নয়, কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ডে তথ্য ফাঁস হয়েছে ৮.৭ কোটি মানুষের, মানল ফেসবুক

ওয়েব  ডেস্ক: ফেসবুক তথ্য ফাঁস কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য। ৫ কোটি নয়, কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ডে ৮.৭ কোটি মানুষের তথ্য ফাঁস হয়েছে বলে স্বীকার করল কেন্দ্র। এর আগে ৫ কোটি মানুষের তথ্য ফাঁস হয়েছে বলে স্বীকার করেছিল ফেসবুক। 

আগামী সপ্তাহেই মার্কিন কংগ্রেসের বিশেষ কমিটিক জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে চলেছেন ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ। তার আগে রাতারাতি তথ্য ফাঁসের সংখ্যা ৩.৭ কোটি বেড়ে যাওয়ায় শোরগোল পড়েছে। প্রশ্ন উঠেছে, তবে কি এতদিন ঘটনাকে লঘু করতে আক্রান্তের সংখ্যা কম করে দেখাচ্ছিল ফেসবুক? 

কৃষ্ণসার হত্যা মামলা: দোষী সলমন, বাকিরা বেকসুর খালাস

ব্রিটিশ সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকাকে অ্যাকাউন্টধারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের হয়ে ও ব্রিএক্সিট জনমত সমীক্ষায় ব্রিটেনের ইউরোপিয় ইউনিয়ন ছাড়ার সমর্থকদের পক্ষে কাজ করেছিল কেমব্রিজ অ্যানালিটিকা। কোটি কোটি মানুষের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে সফটওয়্যারের মাধ্যমে তা বিশ্লেষণ করেছিল কেমব্রিজ অ্যানালিটিকা। তার ভিত্তিতে নির্ধারণ করা হয়েছিল জনমতকে প্রভাবিত করার কৌশল। 

একটি তৃতীয় সংস্থার কাছ থেকে ফেসবুকের এই তথ্য কেনে কেমব্রিজ অ্যানালিটিকা। ২০১৫ সালের শেষের দিকে সেই তথ্য জানতে পারে ফেসবুক। তবে সময়মতো গ্রাহকদের সতর্ক করতে পারেনি তারা। 

এদিন কেমব্রিজ অ্যানালিটিকার তরফে এক টুইটে জানানো হয়েছে ৮.৭ কোটি মানুষের তথ্যফাঁসের অভিযোগ ঠিক নয়। তাদের হাতে মাত্র ৩ কোটি মানুষের তথ্য এসেছিল।  
 

.