উত্তর কোরিয়ার "শৌখিন` শাসক

পোষা কুকুরদের জন্য বছরে খরচ করেন এক থেকে দু লক্ষ মার্কিন ডলার। গত অক্টোবরে কয়েক ডজন রুশি ঘোড়া অরলভ ট্রটার কিনেছেন তিনি। ছুটির দিনে ছোট ছেলের ঘোরাঘুরির জন্য ২০০৯-১০ সালে ১০ টি মার্কিন জেট স্কি-ও কিনেছেন। গত বছর কিনেছেন ৬০০ বোতল দামি ফরাসি ওয়াইন।

Updated By: Sep 30, 2011, 12:56 PM IST

পোষা কুকুরদের জন্য বছরে খরচ করেন এক থেকে দু লক্ষ মার্কিন ডলার। গত অক্টোবরে কয়েক ডজন রুশি ঘোড়া অরলভ ট্রটার কিনেছেন তিনি।ছুটির দিনে ছোট ছেলের ঘোরাঘুরির জন্য ২০০৯-১০ সালে ১০ টি মার্কিন জেট স্কি-ও কিনেছেন। গত বছর কিনেছেন ৬০০ বোতল দামি ফরাসি ওয়াইন। পার্টি আর সেনাবাহিনীর সঙ্গে বৈঠকের সময় সেগুলি কাজে লেগেছে। তিনি উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং ইল।
তাঁর এই কেনাকাটার তথ্য দক্ষিণ কোরিয়ার সংসদে পেশ করেছেন সাংসদ উন সাং হুন। সঙ্গে দিয়েছেন গোয়েন্দা রিপোর্টের কপি। গোয়েন্দারা অবশ্য সাংসদের পেশ করা তথ্য সম্পর্কে কোনও মন্তব্য করতে রাজি হননি। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ভোগ্যপণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। দক্ষিণ কোরিয়ার শাসক দল গ্র্যান্ড ন্যাশনাল পার্টির সাংসদের দাবি, উত্তর কোরিয়ার নেতা নিজের শখ মেটাতে শৌখিন জিনিস আনিয়েছেন চিন আর রাশিয়া মারফত।

.