ডেট্রয়টের দেউলিয়ার আবেদন খারিজ আদালতে

ডেট্রয়টের দেউলিয়ার আবেদন খারিজ আদালতেএই আবেদন অসাংবিধানিক বলে রায় দিয়েছেন বিচারক। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আর্জি জানিয়েছে ডেট্রয়েট।

Updated By: Jul 20, 2013, 09:16 PM IST

ডেট্রয়েটের দেউলিয়া ঘোষণার আবেদন আদালতে খারিজ হয়ে গেল। এই আবেদন অসাংবিধানিক বলে রায় দিয়েছেন বিচারক। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আর্জি জানিয়েছে ডেট্রয়েট।
তবে, মার্কিন আইন বিশেষজ্ঞদের মতে ডেট্রয়েটকে দেউলিয়া ঘোষণা করার সম্ভাবনা নেই বললেই চলে।
রাজস্ব আদায় কমছে। মাথার ওপর ১৮৫০ কোটি ডলার ঋণের বোঝা। পাওনাদারের সংখ্যা এক লক্ষ। এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে শহরকে দেউলিয়া ঘোষণা করার কৌশল নিয়েছেন ডেট্রয়েটের এমারজেন্সি ম্যানেজার।
এ জন্য, মিশিগানের গভর্নরের অনুমতি নিয়ে আদালতের দ্বারস্থ হন তিনি। শনিবার, আদালত এই আবেদন খারিজ করে দিয়েছে। ডেট্রয়েট দেউলিয়া হয়ে গেলে শহরের যাবতীয় সম্পত্তি বিক্রি করে পাওনাদারদের পাওনা মেটাতে হবে। ফলে, আমেরিকার নিয়ম অনুযায়ী শহরের বাসিন্দারা তাঁদের অবসরকালীন পেনশন থেকে বঞ্চিত হবেন। মিশিগানের সংবিধান অনুযায়ী ওই প্রদেশের কোনও শহর কর্তৃপক্ষ এমন কোনও পদক্ষেপ নিতে পারেন না, যাতে পেনশনের মতো সামাজিক সুরক্ষায় হাত পড়ে। এই যুক্তিতেই ডেট্রয়েটের দেউলিয়া ঘোষণার আবেদন অসাংবিধানিক বলে খারিজ করে দিয়েছেন নিম্ন আদালতের বিচারক। নিম্ন আদালতে দেউলিয়া ঘোষণার আবেদন খারিজ হয়ে যাওয়ার পর ইতিমধ্যেই উচ্চ আদালতে আবেদন জানিয়েছে ডেট্রয়েট।
আপিল আদালতে শুনানির জন্য একজন অভিজ্ঞ বিচারককে নিয়োগও করা হয়েছে। মার্কিন আইন বিশেষজ্ঞরা বলছেন, ডেট্রয়েটের আইন অনুযায়ী নাগরিকদের পেনশন তহবিলে হাত দেওয়া যেতে পারে। কিন্তু, মিশিগানের সংবিধানের সঙ্গে এ নিয়ে বিরোধের প্রশ্নে কখনই তা আদালতের কাছে গ্রহণযোগ্য হবে না। রয়েছে অন্য সমস্যাও। গত কয়েক বছরে ক্রমশ ডেট্রয়েট ছেড়ে গেছেন সাধারণ মানুষ। শহরজুড়ে বেড়েছে অপরাধ। ডেট্রয়েট যদি দেউলিয়া হয়ে যায় তাহলে শহরের পুলিসকর্মীদের বেতন অনিশ্চিত হয়ে পড়বে। আর অনিশ্চিত ভবিষ্যতের কথা ভেবে আইনরক্ষকরা কাজে ঢিলে দিলে কী হবে ? ডেট্রয়েটে এখনও যাঁরা রয়ে গেছেন, এই আশঙ্কাটাই এখন তাঁদের রাতের ঘুম কেড়ে নিচ্ছে।

.