Desert kites: গুপ্তধন! কী রহস্য লুকিয়ে এই সব 'মরুভূমির ঘুড়ি'তে?

আরবের প্রাচীন মরুভূমি-সভ্যতার নিদর্শন কি এই মরুভূমির ঘুড়ি!

Updated By: Nov 9, 2021, 06:12 PM IST
Desert kites: গুপ্তধন! কী রহস্য লুকিয়ে এই সব 'মরুভূমির ঘুড়ি'তে?

নিজস্ব প্রতিবেদন: মরুভূমির ঘুড়ি! আজও অজানা এই সব নির্মাণের প্রকৃত অর্থ। কিন্তু সংকেতপূর্ণ অদ্ভুতদর্শন এই সব নির্মাণ নিয়ে নানা জনে নানা কথা বলে থাকেন। বৃহত্তর বিশ্বাস হল, এইগুলির মধ্যেই আসলে সৌদি আরবের আজও অধরা ধনসম্পদের একটা গোপন খোঁজ রয়ে গিয়েছে। কোনও দিন হয়তো সেসব আবিষ্কৃত হবে।

কাকে বলে মরুভূমির ঘুড়ি?

পাথরের বৃত্তাকার ও ত্রিকোণাকার কাঠামোকে সাধারণত 'কাইট' নামে বোঝানো হয়। যা বালির স্তরের নীচে ঢাকা থাকে।

আরও পড়ুন: Human: মানুষ কী ভাবে 'মানুষ' হল? উত্তর দিচ্ছে এতদিনের গোপন DNA

এ অবশ্য নতুন কিছু নয়। বহুদিন ধরেই এই সব 'ঘুড়ি' আবিষ্কৃত হয়ে চলেছে। তবে সম্প্রতি সৌদি আরবের মদিনার পূর্বে হেইল অঞ্চলে বালিতে লুকনো হাজার বছর আগের কিছু 'মরুভূমির ঘুড়ি'র নতুন করে সন্ধান মিলেছে। আরব উপদ্বীপের প্রাচীন মরুভূমি-সভ্যতার নিদর্শন হিসেবেই দেখা হচ্ছে এই সব মরুভূমির ঘুড়িকে। মনে করা হয়, খ্রিস্টপূর্ব চতুর্থ ও সপ্তম শতাব্দীর এই সব পাথর 'নিওলিথিক' যুগের।

বিশ্বে এ পর্যন্ত ৫ হাজার ৮০০টির বেশি মরুভূমির ঘুড়ি পাওয়া গেছে। আর্মেনিয়া, সৌদি আরব, জর্ডন ও কাজাখস্তানের বিভিন্ন অঞ্চলে এই ঘুড়ির সন্ধান মিলেছে। কী উদ্দেশে এগুলো তৈরি করা হয়েছে, তা অবশ্য জানা যায়নি। তবে একাংশের মানুষ মনে করেন, সৌদি আরবের বিস্তীর্ণ মরুভূমির লুকনো সম্পদ এখনো অদৃশ্য এবং আবিষ্কারের অপেক্ষায় রয়েছে। আর এই সব গোপন মরুভূমির ঘুড়ি তারই নীরব ইঙ্গিত।

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Evolution: মানুষের থেকে এগিয়ে টিকটিকি!

.