Covid-এর আরও এক 'অতি সংক্রামক' প্রজাতির সন্ধান মিলল ব্রিটেনে

এখনও পর্যন্ত ব্রিটেনে ২ জনের দেহে নতুন প্রজাতির করোনাভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে

Updated By: Dec 23, 2020, 10:55 PM IST
Covid-এর আরও এক 'অতি সংক্রামক' প্রজাতির সন্ধান মিলল ব্রিটেনে
ম্যাট হ্যানকক

নিজস্ব প্রতিবেদন: আতঙ্ক বেড়েই চলেছে ব্রিটেনে।

করোনাভাইরাসের নতুন একটি প্রজাতির সন্ধান মেলায় ইতিমধ্যেই আতঙ্কে ব্রিটেন। আতঙ্ক ছড়িয়েছে বিশ্বের অন্যান্য দেশেও। এবার ফের একটি অতি সংক্রামক(more contagious) করোনা প্রজাতির সন্ধান পাওয়া গেল বরিস জনসনের দেশে। বুধবার এমনটাই জানিয়েছেন দেশের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক(Matt Hancock)।

আরও পড়ুন-আলো নিভিয়ে বেধড়ক মার! দক্ষিণ দমদমে BJP-র সভায় হামলার অভিযোগ TMC-র বিরুদ্ধে

বুধবার হ্যানকক বলেন, 'দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে করোনার নতুন প্রজতিটির সংক্রমণ। কিন্তু কড়া ব্যবস্থা নেওয়ায় তা নিয়ন্ত্রণেই রয়েছে। তবে আরও একটি 'অতি সংক্রামক' প্রজাতির করোনাভাইকরাসের সন্ধান পাওয়া গিয়ছে। এটি খুবই দ্রুত ছড়াচ্ছে। ফলে সাধারণ মানুষকে আরও সতর্ক থাকতে হবে। করোনা সতর্কবিধি আরও কড়া করা হবে। টেস্টের সংখ্যা বাড়ানো হবে।'

কোভিড-১৯ পর নতুন যে প্রজাতির সন্ধান ব্রিটেন পাওয়া গিয়েছিল তা সাধারণ করোনার থেকে ৭০ গুন বেশি দ্রুত সংক্রমিত হয় বলে জানিয়েছিল ব্রিটেন। ফলে অনুমান করা সহজ, দ্বিতীয় প্রজাতিটি কতটা মারাত্মক হতে পারে।
 
ব্রিটিশ স্বাস্থ্য সচিব এদিন আরও জানিয়েছেন, ' দেশে করোনা আক্রান্তের সংখ্যা গত এক সপ্তাহে ৫৭ শতাংশ বেড়ে গিয়েছে। এখন রোজ গড়ে ১৯০৯ জন রোগী হাসপাতালে ভর্তি  হচ্ছেন। এপ্রিলের পর থেকে দৈনিক আক্রান্তের সংখ্যা এতটা বাড়েনি।'

আরও পড়ুন-শুভেন্দুর ঘাঁটিতে ফের হানা, এবার ৭ জানুয়ারি নন্দীগ্রামের তেখালিতে জনসভা মমতার   

নতুন এই প্রজাতিটির সঙ্গে দক্ষিণ আফ্রিকার সম্পর্ক রয়েছে বলে সন্দহে করছে বরিস জনসন প্রশাসন। হ্যানকক  আবেদন করেছেন, সম্প্রতি যাঁরা দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন তাঁরা যেন সেলফ আইসোলেশনে থাকেন। এখনও পর্যন্ত ব্রিটেনে ২ জনের দেহে নতুন প্রজাতির করোনাভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। দক্ষিণ আফ্রিকা ফেরত কয়েকজনের সংস্পর্শ্বে এরা এসেছিলেন।

.