Cocaine Hippo: এবার এসকোবারের ছায়া ভারতে, দেশে আসছে 'কোকেন হিপ্পো'

কলম্বিয়ার কর্তৃপক্ষ ভারত, মেক্সিকো এবং ইকুয়েডরের চিড়িয়াখানা এবং বন্যপ্রাণী অভয়ারণ্যগুলির সঙ্গে একটি পরিকল্পনা তৈরি করেছে যাতে পাবলো এসকোবারের বহিরাগত প্রাণী সংগ্রহ থেকে পালিয়ে যাওয়া আক্রমণাত্মক এবং আঞ্চলিক হিপ্পোগুলির একটি দলকে পুনরুদ্ধার করা যায়।

Updated By: Mar 3, 2023, 03:57 PM IST
Cocaine Hippo: এবার এসকোবারের ছায়া ভারতে, দেশে আসছে 'কোকেন হিপ্পো'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলোম্বিয়া তাঁদের আক্রমণকারী প্রজাতি নিয়ন্ত্রণের পরিকল্পনার অংশ হিসাবে ৭২টি জলহস্তীকে ভারত এবং মেক্সিকোতে স্থানান্তর করার কথা বিবেচনা করছে। কলোম্বিয়ার কর্তৃপক্ষ বৃহস্পতিবার এই খবর জানিয়েছেন।

জলহস্তীগুলি আঞ্চলিক এবং তিন টন ওজনের। তাদেরকে ১৯৮০-এর দশকে ড্রাগ লর্ড পাবলো এসকোবার আফ্রিকা থেকে অবৈধভাবে আমদানি করে। সেই সময় চারটি জলহস্তিক আমদানি করা হয় এবং এগুলি সেই চারটির বংশধর।

পুলিস ১৯৯৩ সালে এসকোবারকে হত্যা করে এবং এরপরেই পাবলোর হ্যাসিন্ডা নেপোলসের খামার পরিত্যক্ত হয়ে যায়। সেইসময় জলহস্তীগুলি পালিয়ে যায় এবং পুনরুৎপাদন করে। পশুপাখি এবং খামারটি এখন ছোটখাটো পর্যটন আকর্ষণে পরিণত হয়েছে।

বিজ্ঞানীরা বলেছেন যে আক্রমণাত্মক জলহস্তী স্থানীয় বাস্তুতন্ত্রের জন্য ক্ষতিকারক কারণ কলোম্বিয়াতে তাঁদের জন্য প্রাকৃতিক শিকার নেই এবং তাদের মল কাছাকাছি নদীর গঠন পরিবর্তন করে, যা ম্যানাটিস, ক্যাপিবারাস এবং অন্যান্য প্রাণীকে প্রভাবিত করে। ২০২০ সালে এক জলহস্তীর আক্রমণে একজন স্থানীয় কৃষক গুরুতর আহত হয়েছিল।

আরও পড়ুন: Italy: ইটালিতে অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে বাড়ি কিনুন মাত্র ৮৮ টাকায়...

জলহস্তীগুলির কী হবে?

পরিকল্পনাটি হল জলহস্তীগুলিকে খাবারের টোপ দিয়ে বড় লোহার পাত্রে বন্দি করা এবং তারপরে তাদের রিওনেগ্রোর বিমানবন্দরে নিয়ে যাওয়া।

সেখান থেকে, প্রায় ৬০টি হিপ্পোকে ভারতের গুজরাট রাজ্যের গ্রিনস জুওলজিক্যাল রেসকিউ অ্যান্ড রিহ্যাবিলিটেশন কিংডমে পাঠানো হবে। পাশপাশি ১০টি জলহস্তীকে মেক্সিকোর আশেপাশের বিভিন্ন চিড়িয়াখানা এবং অভয়ারণ্যে পাঠানো হবে। আরও দুটি হিপ্পোকে ইকুয়েডরেও পাঠানো হতে পারে।

আরও পড়ুন: Vladimir Putin's Lover: দোর্দণ্ডপ্রতাপ এই রাষ্ট্রনেতা তাঁর প্রেমিকাকে কিনে দিয়েছেন দেশের 'লার্জেস্ট অ্যাপার্টমেন্ট'...

অ্যান্টিওকিয়ার বিভাগীয় কর্মকর্তারা বলেছেন যে পরিকল্পনাটি এক বছরেরও বেশি সময় ধরে করা হচ্ছে।

স্থানীয় পরিবেশ কর্তৃপক্ষ কর্নারের মুখপাত্র ডেভিড ইচেভেরি লোপেজ বলেছেন, ‘এটা করা সম্ভব, আমাদের ইতিমধ্যেই দেশব্যাপী বিভিন্ন চিড়িয়াখানায় হিপ্পোগুলিকে স্থানান্তরিত করার অভিজ্ঞতা রয়েছে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.