ক্যারোলের গল্প

জিঙ্গল বেল, জিঙ্গল বেল, জিঙ্গল অল দ্য ওয়ে...হো হো হো, হো হো হো...মোরি ক্রিসমাস!

Updated By: Dec 18, 2013, 08:50 PM IST

জিঙ্গল বেল, জিঙ্গল বেল, জিঙ্গল অল দ্য ওয়ে...হো হো হো, হো হো হো...মোরি ক্রিসমাস!

আবার এসে গেল সেই সময়। সারাবছর যেমনই কাটুক, শেষ সপ্তাহটা হতে হবে `বড়`সপ্তাহ। সান্টার কাছে যা খুশি মন খুলে চেয়ে নেওয়ার সুযোগতো একবারই আসে। জিঙ্গল বেলের সময়। আর ক্রিসমাস মানেই ক্যারোল। দ্বাদশ শতাব্দী থেকে ক্রিসমাসের সঙ্গে জুড়ে রয়েছে ক্যারোল। ওই সময় সেন্ট ফ্রান্সিস অফ অ্যাসিসির চার্চে প্রথম চালু হয় ক্যারোল। ফরাসি শব্দ ক্যারোলার থেকেই এসেছে ক্যারোল। যার মানে গোল করে ঘুরে নাচ। তবে পরে শুধু নাচ নয়, গান আর কবিতার মধ্যেও বিস্তৃত হয়েছে ক্যারোল। ক্যারোলের মধ্যেই রয়েছে খুশি, আনন্দ আর উদযাপনের গন্ধ।

প্রথম ক্যারোল কবে লেখা হয়েছিল জানা না গেলেও মোটামুটি ১৩৫০ থেকে ১৫৫০ পর্যন্ত সময়কে ক্যারোলের স্বর্ণযুগ মনে করা হয়। তবে ১৬০০ শতাব্দীর মধ্যেই ক্যারোলের জনপ্রিয়তা কমে এসেছিল। আর ১৮০০ শতাব্দী থেকে আবার জনপ্রিয় হতে থাকে ক্যারোল। এখন যেসব ক্যারোল গাওয়া হয় সেগুলো এইসময় থেকেই লেখা হয়েছিল।

উই উইশ ইউ আ মেরি ক্রিসমাস...

এই ক্যারোলের রচয়িতা কে জানা যায়নি কোনওদিন। মনে করা হয় শোড়ষ শতাব্দীতে ইংল্যান্ডে লেখা হয়েছিল উই উইশ ইউ আ মেরি ক্রিসমাস। গানের মধ্যে পাওয়া যায় সমাজের ধনীদের খুশি করার জন্য ক্যারোলারদের উপহার দিয়ে কৃতজ্ঞতা জানানোর রীতি। গানের কথার মধ্যে রয়েছে, ওহ! ব্রিঙ্গ আস ফিগি পুডিং অ্যান্ড আ কাপ অফ গুড চিয়ার..." তবে সময়ের সঙ্গে সঙ্গে ফিগি পুডিংয়ের রেওয়াজ অনেকটাই কমে গিয়েছে।

ওহ্ লিটল টাউন অফ বেথলেহেম...

ফলাডেলফিয়ার হোলি ট্রিনিটি চার্চের স্প্যানিশ প্রিস্ট ফিলিপস ব্রুকস ১৬৮৬ সালে লিখেছিলেন ওহ্ লিটল বেথলেহেম। প্যালেস্টাইনের পাহাড়ি এলাকা থেকে রাত্তির বেলা যীশুর জন্মস্থান বেথলেহেম দেখে মুগ্ধ হয়ে ক্যারোল লিখেছিলেন তিনি। পরে তাঁর চার্চেরই সদস্যই লুই রেন্ডর সুর দেন। সানডে স্কুল চিলড্রেন্স কয়্যারে এখনও তাঁর সুরেই গাওয়া হয়।

হোয়াইল শেফার্ডস ওয়াচড...

আইরিশ কবি নাহুম টেট লিখেছিলেন হোয়াইল শেফার্ডস ওয়াচড। রচনার সময় জানা না গেলেও সপ্তদশ শতাব্দীতে সামস অফ ডেভিডের টেট ও নিকোলাস ব্র্যাডি সাপ্লিমেন্টে পাওয়া যায় "হোয়াইল শেফার্ডস ওয়াচড।" জর্জ ফ্রেডেরিক হ্যান্ডেলের ওপেরা সিয়রে একই সুরে গাওয়া হয় হোয়াইল শেফার্ডস ওয়াচড।

লিটল ড্রামার বয়...

চেকস্লোভিকার পুরনো ক্যারোল থেকে ১৯৫৮ সালে লিটল ড্রামার বয় লেখেন ক্যাথরিন ক ডেভিস, হেনরি ওনরেটি ও হ্যারি সিমোন। প্রথমে নাম ছিল ক্যারোল অফ দ্য ড্রামস-"পা রাম পাম পাম পাম"। লিটল ড্রামার বয় ক্রিসমাসের সবথেকে জনপ্রিয় ক্যারোল। গরীব ছোট্ট শিশুর উপহার কেনার পয়সা নেই, তাই ড্রাম বাজিয়েই ক্রিসমাস উদযাপন করে সে। সেই গানই ক্রিসমাসের সবথেকে জনপ্রিয় ক্যারোল।

.