চিনও খুঁজছে আরও উপযোগী কোনও টিকা

বাজারে প্রাপ্য ভ্যাকসিনগুলি মিশিয়ে একটি নতুন প্রতিষেধক তৈরি করতে চায় চিন।

Updated By: Apr 12, 2021, 01:13 PM IST
চিনও খুঁজছে আরও উপযোগী কোনও টিকা

নিজস্ব প্রতিবেদন: এতদিন নিজেদের টিকা নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসীই লাগছিল চিনকে। কিন্তু সম্প্রতি তারা জানাল, তাদের টিকাও আর ততটা কার্যকরী নয়। তারাও আরও উপযোগী টিকা খুঁজছে।

গত বছর ডিসেম্বরে ব্রিটেনে ছাড়পত্র পায় ফাইজারের কোভিড ভ্যাকসিন (Covid Vaccine)। এর পরে এক-এক করে বাজারে আসতে থাকে মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন-সহ বিভিন্ন সংস্থার টিকা। কিন্তু ইদানীং দেখা যাচ্ছে, সেই সব টিকা যথেষ্ট কার্যকর হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে নতুন স্ট্রেনের সামনে পড়ে প্রায় ল্যাজেগোবরে হচ্ছে বাজারচলতি টিকাগুলি। যেমন, দক্ষিণ আফ্রিকা জানিয়ে দিয়েছে, অ্যাস্ট্রাজেনেকা তেমন কাজ করছে না তাদের স্ট্রেনের মোকাবিলায়।

এই পরিস্থিতিতে চিন একটি প্রস্তাব দিয়েছে। বাজারে প্রাপ্য ভ্যাকসিনগুলি মিশিয়ে এমন একটি নতুন প্রতিষেধক তারা তৈরি করতে চায় যার ক্ষমতা (efficacy) চলতি টিকাগুলির চেয়ে অনেকটাই বৃদ্ধিপ্রাপ্ত। একটি বৈঠকে এই মর্মেই বক্তব্য প্রকাশ করেন চিনের এক শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ। 

আরও পড়ুন: উদ্বেগ বাড়ছে কোভিডে, বিদেশে রেমডেসিভির ইঞ্জেকশন পাঠাবে না ভারত

চিনের (china) 'সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে'র  (Chinese Centres for Disease Control and Prevention) প্রধান গাও ফু  Gao Fu বলেন, বর্তমানে যে প্রতিষেধকগুলি রয়েছে, তার কার্যকারিতার হার বেশি নয়। সে ক্ষেত্রে প্রশাসনকে বিকল্প উপায় নিয়ে ভাবতে হবে। এই গাও ফু-ই আগে বলেছিলেন, টিকাকরণেই কোভিডকে পরাস্ত করা সম্ভব। সম্প্রতিও একটি সাক্ষাৎকারে তিনি জানান, এ বছরের মধ্যে ৭০-৮০ শতাংশ মানুষকে টিকা দিয়ে ফেলতে চায় চিন। কিন্তু এই প্রেক্ষিতে প্রথম গাওয়ের মুখে শোনা গেল, তাদের টিকাও ভাল কাজ দিচ্ছে না। এবং তারাও বিকল্পের সন্ধানে রয়েছে।

আরও পড়ুন: ভয়াবহ পরিস্থিতি বাংলায়! কলকাতায় ২৪ ঘণ্টায় আক্রান্ত হাজারের বেশি

.