আত্মঘাতী চিনা সেনার শীর্ষ কর্তা

শিনহুয়া সংবাদমাধ্যম সূত্রে খবর, দুর্নীতিগ্রস্ত অফিসার জুও এবং শু চাইহো-র সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ ওঠে ইয়াংয়ের বিরুদ্ধে। এছাড়াও ৬৬ বছর বয়সী ইয়াংয়ের বিরুদ্ধে ঘুষ দেওয়া এবং নেওয়ার মতো গুরুতর অভিযোগও রয়েছে।

Updated By: Nov 29, 2017, 06:16 PM IST
আত্মঘাতী চিনা সেনার শীর্ষ কর্তা

নিজস্ব প্রতিবেদন: মাথায় দুর্নীতির কলঙ্ক। তাই আত্মহত্যার পথ বাঁচলেন চিনা সেনার উচ্চ পদস্থ এক অফিসার। ঝ্যাং ইয়াং নামে চিনা জেনারেল গত ২৩ নভেম্বর গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন বলে খবর শিনহুয়া সংবাদমাধ্যম সূত্রে। সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন ঝ্যাং ইয়াং।

আরও পড়ুন- 'দুর্নীতি না কমলে চিনের লাল রং পাল্টে যেতে পারে'

শিনহুয়া সংবাদমাধ্যম সূত্রে খবর, দুর্নীতিগ্রস্ত অফিসার জুও এবং শু চাইহো-র সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ ওঠে ইয়াংয়ের বিরুদ্ধে। এছাড়াও ৬৬ বছর বয়সী ইয়াংয়ের বিরুদ্ধে ঘুষ দেওয়া এবং নেওয়ার মতো গুরুতর অভিযোগও রয়েছে। সেনাবাহিনীর নিয়ম লঙ্ঘন করায় ইয়াংয়ের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেয় সিএমসি। বিশেষজ্ঞদের মতে, চিনা প্রশাসনের এত বড় পদে থেকে এমন আত্মহত্যা নজিরবিহীন। সম্প্রতি নিয়মশৃঙ্খলা পর্যবেক্ষণের দায়িত্বে থাকা সেন্ট্রাল কমিশনের সহ-সচিব ইয়াং জিয়াদু দুর্নীতি সংক্রান্ত একটি রিপোর্ট জমা দেন। সেখানে বলা হয়েছে দুর্নীতির মাত্রা যে জায়গায় পৌঁছিয়েছে, তাতে চিনের লাল রং পাল্টে যেতে পারে। এমনকী চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে দেশের অভ্যন্তরে দুর্নীতি দমনই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলেও মত জিয়াদুর। যত সম্ভব দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ কারার কথা বলেন জিয়াদু। এরপরই দেখা গিয়েছে একের পর এক উচ্চ পদস্থ মিলিটারি অফিসারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। ঝ্যাং ইয়াং যার মধ্যে অন্যতম।

আরও পড়ুন- সার্কাসের খাঁচা ভেঙে লাফ দিল বাঘ, প্রাণ হাতে নিয়ে ছুট দর্শকদের, দেখুন ভিডিও

চিনা জেনারেল শু এবং জুও-কে এর আগেই দুর্নীতির অভিযোগে জেলে পোরা হয়েছিল। জুও-কে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। তবে, মামলা চলাকালীন ২০১৫-তে ক্যানসার আক্রান্তে মারা যান জেনারেল শু। 

.