Coronavirus: করোনার সঙ্গে নতুন লড়াই চিনের, ব্রিটেনে ফের বাড়ল সংক্রমণ

একাধিক দেশে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। নতুন করে সংক্রমণও ছড়িয়ে পড়ছে বহু দেশে৷ 

Updated By: Mar 27, 2022, 03:59 PM IST
Coronavirus: করোনার সঙ্গে নতুন লড়াই চিনের, ব্রিটেনে ফের বাড়ল সংক্রমণ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: রবিবারে ভারতে অনেকটাই কমেছে সংক্রমণ৷ ধীরে ধীরে কোভিড বিধি যেমন শিথিল হয়েছে তেমন আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়েছে। কিন্তু বিশ্বের পরিস্থিতি কিন্তু অন্য চিত্র তুলে ধরছে। একাধিক দেশে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। নতুন করে সংক্রমণও ছড়িয়ে পড়ছে বহু দেশে৷ 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর আগে জানিয়েছিল যে গত ২ সপ্তাহেই বহু দেশে সংক্রমণ ছড়িয়েছে রেকর্ডহারে। বর্তমানে চিনে যেমন পরিস্থিতি অনেকটাই জটিল। অতিমারীর দু'বছরের মধহে সবচেয়ে খারাপ সময় চলছে শি জিনপিংয়ের দেশে। শুক্রবারই সে দেশের স্বাস্থ্য আধিকারিকদের তরফে বলা হয়েছে যে, বর্তমানে সে দেশের পরিস্থিতি অত্যন্ত কঠিন ও জটিল। চিনে এখনও পর্যন্ত মোট ২০টি প্রদেশে ভ্রমণ নিষেধাজ্ঞা ও লকডাউন জারি রয়েছে। ইতিমধ্যেই মোট আক্রান্তে ১০ লক্ষের গণ্ডি ছাড়িয়েছে সেখানে। 

অন্যদিকে, ব্রিটেনের পরিস্থিতিও তথৈবচ। আচমকাই ফের করোনার ঊর্ধ্বগতি দেখা গিয়েছে সে দেশে। এক সপ্তাহের মধ্যে প্রায় কয়েক লক্ষ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। ওমিক্রন ভ্যারিয়েন্টের দাপটেই সেখানে বেড়েছে এই দাপট। হাসপাতালে ভর্তির সংখ্যাও বেড়েছে পাল্লা দিয়ে। তবে মারণ রূপ ধারণ করেনি ভাইরাসটি।

আবার দক্ষিণ কোরিয়ায় চোখের পলকে বেড়েছে সংক্রমণ৷ সেখানে আক্রান্ত হয়েছে ৩ লক্ষ ১৮ হাজার ১৩০ জন, মৃত্যু হয়েছে ২৮২ জনের৷ তবে আগের থেকে কিছুটা কমেছে দৈনিক আক্রান্তের সংখ্যা। কয়েকদিন আগেও ৪ লক্ষ ছিল। এখন তা কমে ৩ লক্ষের কোটায় এসেছে। দক্ষিণ কোরিয়াতেও ওমিক্রনের জেরে মুহূর্তে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। 

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বেশি চিন্তিত মার্কিন মুলুকে সংক্রমণ বৃদ্ধি নিয়ে। ওমিক্রনের BA.2 প্রজাতির জেরে অনেকটাই বেড়েছিল সংক্রমণ। অন্যান্য রাজ্যের তুলনায় নিউ ইয়র্কে অবশ্য আক্রান্তের সংখ্যা বেশ কিছুটা কমই ছিল।

আরও পড়ুন, Russia Ukraine War: পুতিন-প্রসঙ্গে বাইডেনকে রীতিমতো হুঁশিয়ারি দিল ক্রেমলিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.