বর্জন নয়, বাণিজ্যে অগ্রগতিই ভারত-চিন সম্পর্ক ভালো করবে!

জঙ্গিহানা ও তার পাল্টা উত্তর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে গত এক মাস ধরে তৈরি হয়েছে উত্তপ্ত পরিস্থিতি। এই পরিস্থিতিতে পাকিস্তানকে  কোনঠাসা করতে আসরে নেমেছে ভারত। কিন্তু, সেখানে বিশ্বের তাবড় দেশগুলি রাজি হলেও, বাধ সেদেছে চিন। আর তার জেরেই ভারত ও চিনের মধ্যে সম্পর্কে কিছুটা হলেও চির ধরেছে। দেশের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই আওয়াজ উঠেছে চিনের তৈরি জিনিস অবিলম্বে বর্জন করা হোক।

Updated By: Oct 14, 2016, 02:54 PM IST
বর্জন নয়, বাণিজ্যে অগ্রগতিই ভারত-চিন সম্পর্ক ভালো করবে!

ওয়েব ডেস্ক : জঙ্গিহানা ও তার পাল্টা উত্তর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে গত এক মাস ধরে তৈরি হয়েছে উত্তপ্ত পরিস্থিতি। এই পরিস্থিতিতে পাকিস্তানকে  কোনঠাসা করতে আসরে নেমেছে ভারত। কিন্তু, সেখানে বিশ্বের তাবড় দেশগুলি রাজি হলেও, বাধ সেদেছে চিন। আর তার জেরেই ভারত ও চিনের মধ্যে সম্পর্কে কিছুটা হলেও চির ধরেছে। দেশের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই আওয়াজ উঠেছে চিনের তৈরি জিনিস অবিলম্বে বর্জন করা হোক।

এই পরিস্থিতিতে, ভারতে শুরু হচ্ছে BRICS সম্মেলন। সেখানে যেমন হাজির থাকবেন দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, রাশিয়ার প্রতিনিধিরা, তেমনই হাজির থাকবেন চিনের রাষ্ট্রপ্রধানও। আর তার ভারতে আসার আগেই চিনা মিডিয়াতে ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে শুরু হয়েছে লেখা।

সেখানে বলা হয়েছে, ভারতের সঙ্গে চিনের সম্পর্ক বরাবরই ভালো। তবে, বাণিজ্যিক সম্পর্ককে আরও উন্নত করতে ভারতের উচিত শিল্পক্ষেত্রে প্রসার ঘটনানো। আর সেই প্রসারই দু'দেশের সম্পর্কে উন্নতি ঘটাবে। সেখানে আরও বলা হয়েছে, চিনের তৈরি জিনিস বর্জন করলে বরং সম্পর্কে চির ধরবে যা কখনওই কাম্য নয়।

.