রক্ষণশীল দলের হাতেই রইল লন্ডন

লন্ডনের মেয়র পদে পুনর্নিবাচিত হলেন কনজারভেটিভ পার্টির প্রার্থী বরিস জনসন। লেবার পার্টির প্রার্থী কেন লিভিংস্টোনকে অল্প ব্যবধানে হারিয়ে দ্বিতীয় বারের জন্য মেয়রের পদ দখল করেন জনসন। ফল ঘোষণার পরই নিজের পরাজয় মেনে নিয়ে আর ভোটে না দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়ে দেন লেবার পার্টির প্রার্থী কেন লিভিংস্টোন।

Updated By: May 5, 2012, 12:53 PM IST

লন্ডনের মেয়র পদে পুনর্নিবাচিত হলেন কনজারভেটিভ পার্টির প্রার্থী বরিস জনসন। লেবার পার্টির প্রার্থী কেন লিভিংস্টোনকে অল্প ব্যবধানে হারিয়ে দ্বিতীয় বারের জন্য মেয়রের পদ দখল করেন জনসন। ফল ঘোষণার পরই নিজের পরাজয় মেনে নিয়ে আর ভোটে না দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়ে দেন লেবার পার্টির প্রার্থী কেন লিভিংস্টোন। জনসন পেয়েছেন ১,০৫৪,৮১১ ভোট। লিভিংস্টোনকে সমর্থন জানিয়েছেন ৯৯২,২৭৩ জন ভোটদাতা।
তবে লন্ডনে হারলেও ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের অন্যান্য পুরসভাগুলিতে তুলনামূলকভাবে ভালো ফল করেছেন লেবার পার্টির প্রার্থীরা। প্রধানমন্ত্রী পদে ডেভিড ক্যামেরনের জয়লাভের পর থেকে যে কোন নির্বাচনে খারাপ ফল করেছে রক্ষণশীল টোরিরা। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে লন্ডনের মেয়র পদে কনজারভেটিভ প্রার্থী বরিস জনসনের জয়লাভকে টোরিদের ঘুরে দাঁড়ানো বলেই মনে করছেন রাজনৈতিক মহল।

.