প্রকাশিত হল বাংলাদেশের প্রথম লেসবিয়ান কমিক ধী-এর গল্প

দেশে সমকামিতার প্রতি সহমর্মিতার আবেদন নিয়ে প্রথম লেসবিয়ান কমিক স্ট্রিপ নিয়ে এল বাংলাদেশ। শনিবার রাতে এই নতুন কমিক ধী-এর গল্পের উদ্বোধন করে বয়েজ অফ বাংলাদেশ। এই গোষ্ঠী বরাবর বাংলাদেশে সমকামীদের অধিকারের দাবিতে সোচ্চার হয়েছে।

Updated By: Sep 8, 2015, 05:23 PM IST
প্রকাশিত হল বাংলাদেশের প্রথম লেসবিয়ান কমিক ধী-এর গল্প

ওয়েব ডেস্ক: দেশে সমকামিতার প্রতি সহমর্মিতার আবেদন নিয়ে প্রথম লেসবিয়ান কমিক স্ট্রিপ নিয়ে এল বাংলাদেশ। শনিবার রাতে এই নতুন কমিক ধী-এর গল্পের উদ্বোধন করে বয়েজ অফ বাংলাদেশ। এই গোষ্ঠী বরাবর বাংলাদেশে সমকামীদের অধিকারের দাবিতে সোচ্চার হয়েছে।

ধী-এর গল্পের ৪ জন রচয়িতার একজন মেহনাজ খান জানালেন, "ধী-এর গল্পের মাধ্যমে আমরা দেশে এলজিবিটি গোষ্ঠীর প্রতি দৃষ্টিভঙ্গী বদলাতে চাই। আমরা যাতে ভালবাসার পছন্দের ব্যাপারে উদার হতে পারি, সেই বার্তা দিতেই এই কমিক।"

বাংলাদেশে সমকামিতা অপরাধ। সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডও হতে পারে এই অপরাধে। সমকামিতার অধিকার সম্মেলন ও অন্যান্য অনুষ্ঠানে প্রচার করা হবে ধী-এর গল্পের। ধী একটি মেয়ে, যে অন্য মেয়েদের প্রতি আকৃষ্ট হয় ও প্রেমে পড়ে। সমাজের প্রবল চাপের মুখে ধী পাঠকদের কাছেই ছুঁড়ে দিয়েছে প্রশ্ন। কী করবে সে এখন? আত্মহত্যা? পরিবারের ইচ্ছায় কোনও পুরুষকে বিয়ে? দেশ ছেড়ে পালিয়ে যাবে নাকি নিজের মনের কথা শুনবে?

শনিবার ঢাকার ব্রিটিশ কাউন্সিলে ধী-এর গল্পের উদ্বোধনের সময় কয়েকশো মানুষ উপস্থিত ছিলেন। যদিও, যেকোনও রকম বিক্ষোভ ও বিতর্ক এড়াতে হলের ভিতরে প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছিল। অনুষ্ঠানের পর সমাজকর্মী খুশি কবীর বলেন, "পরের বার থেকে এই ধরণের অনুষ্ঠান আমরা খোলা জায়গায় করতে চাই। বদ্ধ জীবনে, গোপন জীবনে আমরা বাঁচতে চাই না। বাংলাদেশের মতো রক্ষণশীল দেশে বহু সমকামী পুরুষ ও মহিলা এখনও নিজেদের পরিচয় লুকিয়ে দ্বৈত জীবনে বাঁচতে বাধ্য হয়েছেন।"

তবে গত কয়েকবছরে সামনে এগিয়ে এসেছেন বাংলাদেশের সমকামী যুবকরা। শেষ দু'বছর নববর্ষের দিন মিছিল করেছেন তারা। গত বছর সমকামীদের জন্য ম্যাগাজিনও প্রকাশ করা হয়েছে।

 

.