Bangladesh Protest: হিন্দুদের সুরক্ষা দেওয়া নিয়ে ইউনূস আশ্বস্ত করলেন নরেন্দ্র মোদীকে! তবে,...

Muhammad Yunus on India: তিক্ততার অবসানে কিছু আশার আলো দেখা যাচ্ছে ভারত-বাংলাদেশ সম্পর্কে। কেননা মুহাম্মদ ইউনূস মোদীকে আশ্বস্ত করেছেন, বাংলাদেশে আক্রান্ত হওয়া হিন্দুদের সুরক্ষা দেবে বাংলাদেশ অন্তর্বর্তী সরকার।

Updated By: Aug 16, 2024, 05:41 PM IST
Bangladesh Protest: হিন্দুদের সুরক্ষা দেওয়া নিয়ে ইউনূস আশ্বস্ত করলেন নরেন্দ্র মোদীকে! তবে,...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত উদ্বিগ্ন ছিলই। বাংলাদেশে হিন্দুরা কি আক্রান্ত? যদি আক্রান্ত হয়, তবে তার সমাধান কীভাবে? বিষয়টি নিয়ে নরেন্দ্র মোদীও উদ্বিগ্ন ছিলেন, তিনি ফোনও করেছিলেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মুহাম্মদ ইউনূসকে। অন্য দিকে, ভারত নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন ইউনূস। কয়েকদিন আগে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, তিনি ভারতের সাম্প্রতিক অবস্থান নিয়ে মর্মাহত। তাঁর অভিযোগ ছিল, অভ্যুত্থানের বিষয়টি বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপার বলে নীরব থেকেছে ভারত। পড়শির ঘরে আগুন লাগলে কীভাবে সেটা তাদের নিজেদের ব্যাপার বলে চুপ করে থাকা যায়?

আরও পড়ুন: Water on Mars: লালগ্রহের পেটের ভিতরে এ কী! এ তো মহাসমুদ্র...

যাই হোক, এই তিক্ততার অবসানে কিছু আশার আলো দেখা যাচ্ছে ভারত-বাংলাদেশ সম্পর্কে। কেননা মুহাম্মদ ইউনূস মোদীকে আশ্বস্ত করেছেন যে, বাংলাদেশে আক্রান্ত হওয়া হিন্দুদের সুরক্ষা দেবে বাংলাদেশ অন্তর্বর্তী সরকার। মুহাম্মদ ইউনূসের সরকার বাংলাদেশের সমস্ত সংখ্যালঘুদেরই স্বার্থ সুরক্ষিত করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ইউনূস তাঁকে ফোন করে এ বিষয়ে আশ্বস্ত করেছেন।

হিন্দুদের সুরক্ষা দেবে বাংলাদেশ অন্তর্বর্তী সরকার তবে, ভারতের কাছেও দাবি আছে বাংলাদেশের। তারা শেখ হাসিনাকে তাদের হাতে প্রত্যর্পণ করতে বলেছে। গত ৫ অগাস্ট থেকে শেখ হাসিনা ও তাঁর বোন রেহানা ভারতে। গণ অভ্যুত্থানের মুখে দেশ ছাড়তে হয় তাঁদের। তাঁরা দিল্লির নিরাপদ আশ্রয়ে রয়েছেন। 

আরও পড়ুন: বিশ্ব জুড়ে জরুরি অবস্থা ঘোষণা করল WHO! জেনে নিন, কোন রোগ নিয়ে...

এদিকে বাংলাদেশে ইতিমধ্যে হাসিনার বিরুদ্ধে খুন-অপহরণ মিলিয়ে বেশ কয়েকটি মামলা করা হয়েছে। দেশের নিম্ন আদালতে দায়ের হওয়া মামলাগুলি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার করার সিদ্ধান্ত নিয়েছে মুহাম্মদ ইউনূসের অন্তর্বর্তীকালীন সরকার। আন্তর্জাতিক আইন অনুযায়ী অপরাধ সংক্রান্ত মামলায় সব দেশেরই পরস্পরকে সহযোগিতা করার কথা। তাই শেখ হাসিনাকে নিয়ে ভারতের উপর চাপ বাড়তে চলেছে। একটি সূত্রের খবর, হাসিনাকে নাকি মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়ার ব্যবস্থা করতে কথা চালাচ্ছে নয়া দিল্লি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.