Bangladesh: এবার শেখ হাসিনার ফাঁসির দাবি....

অভিযোগ, তাঁর নির্দেশে পড়ুয়াদের আন্দোলন দমনে নির্বিচারে গুলি চালিয়ে শয়ে শয়ে মানুষ মারা হয়েছিল। হাসিনার টানা ১৬ বছরের সরকার পতনের পর যে অন্তর্বর্তীকালীন সরকার চলছে তার কাছে এবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মঞ্চের দাবি, অবিলম্বে শেখ হাসিনার বিচার চাই।

Updated By: Aug 14, 2024, 06:02 PM IST
Bangladesh: এবার শেখ হাসিনার ফাঁসির দাবি....
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশ থেকে পালিয়েও রক্ষা নেই। এবার বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফাঁসির দাবিতে সোচ্চার পদ্মাপাড়ের দেশ। ছাত্র আন্দোলনের ধাক্কায় সরকার পতনের পর বাংলাদেশ থেকে পলাতক শেখ হাসিনা দিল্লিতে। অভিযোগ, তাঁর নির্দেশে পড়ুয়াদের আন্দোলন দমনে নির্বিচারে গুলি চালিয়ে শয়ে শয়ে মানুষ মারা হয়েছিল। হাসিনার টানা ১৬ বছরের সরকার পতনের পর যে অন্তর্বর্তীকালীন সরকার চলছে তার কাছে এবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মঞ্চের দাবি, অবিলম্বে শেখ হাসিনার বিচার চাই।

আরও পড়ুন, Bangladesh Quota Movement: সীমান্ত পেরিয়ে চলে যাচ্ছে অত্যাচারিতরা, একেবাবেই সাজানো নাটক, দাবি বিএনপির

অন্যদিকে, শেখ হাসিনা সরকারের পতনের পর নতুন কর্মসূচি নিয়ে ফের মাঠে নেমেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। চার দফা দাবিতে গতকাল থেকে শুরু হয়েছে তাদের সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচি। রোডমার্চ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল-পাড়া-ফুলার রোড হয়ে শহীদ মিনারে গিয়ে এক মিনিট নীরবতা পালন এবং শহীদদের স্মরণে করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ সময়েই শিক্ষার্থীরা ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, খুনি হাসিনার ফাঁসি চাই’, ‘বিচার বিচার বিচার চাই, গণহত্যার বিচার চাই’; ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে’; ‘দিয়েছি তো রক্ত, আরও দেব রক্ত’, ‘শহীদের রক্ত, বৃথা যেতে দেব না’ ইত্যাদি স্লোগান দেন।

প্রসঙ্গত, পদত্যাগী প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, দলের সাধারণ সম্পাদক ও প্রাক্তন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ৭ জনের বিরুদ্ধে দায়ের করা হয়েছে খুনের মামলা। মঙ্গলবার, ১৩ অগাস্ট ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে এস এম আমীর হামজা নামে এক ব্যক্তি এ মামলার আবেদন করেন। ৭ জনের বিরুদ্ধে দায়ের করা এই মামলা মোহাম্মদপুর থানাকে এফআইআর হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন, Bangladesh Quota Movement: মোদীর ছত্রছায়ায় থেকে নতুন করে ষড়যন্ত্র করছেন হাসিনা: বিএনপি

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.