ফের ছড়াচ্ছে ভয়ঙ্কর দাবানল! জরুরি অবস্থা জারি অস্ট্রেলিয়ায়

প্রবল তাপপ্রবাহ চলছে অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকায়। গরম হাওয়া ও শুষ্ক জমির জন্যই ফের দাবানল ছড়াতে শুরু করেছে বলে জানিয়েছে প্রশাসন।

Updated By: Jan 31, 2020, 05:17 PM IST
ফের ছড়াচ্ছে ভয়ঙ্কর দাবানল! জরুরি অবস্থা জারি অস্ট্রেলিয়ায়

নিজস্ব প্রতিনিধি :  ভিক্টোরিয়া, সাউথ ওয়েলস এখনও সম্পূর্ণভাবে দাবানল থেকে মুক্তি পায়নি। কিছু কিছু জায়গায় এখনও বিক্ষিপ্তভাবে আগুন নেভানোর কাজ চলছে। এরই মধ্যে নতুন করে দাবানল ছড়িয়ে পড়ায় অস্ট্রেলিয়ার অধিবাসীরা ভীত, সন্ত্রস্ত হয়ে পড়েছেন। জানা গিয়েছে, ক্যানবেরার বিস্তীর্ণ অঞ্চলে ফের দাবানল ছড়িয়ে পড়তে শুরু করেছে। স্থানীয় প্রশাসন সেখানে জরুরি অবস্থা জারি করেছে। আগুন নিয়ন্ত্রণে নেমেছেন দমকলকর্মীরা। প্রসঙ্গত, এর আগে ২০০৩ সালে ভয়ঙ্কর দাবানলের কবলে পড়েছিল ক্যানবেরা। সেবার প্রায় ৫০০ বাসিন্দা ঘরছাড়া হয়েছিলেন।

প্রবল তাপপ্রবাহ চলছে অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকায়। গরম হাওয়া ও শুষ্ক জমির জন্যই ফের দাবানল ছড়াতে শুরু করেছে বলে জানিয়েছে প্রশাসন। সরকারি স্কুল, কলেজ, মিউজিয়ামে রাখা হয়েছে বহু মানুষকে। ইতিমধ্যে বহু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, দাবানল নেভানোর জন্য দমকল কর্মীকর্মীরা দিন-রাত এক করে চেষ্টা করছেন। কিন্তু আগুন অনিয়ন্ত্রিতভাবে ছড়িয়ে পড়ছে। হাওয়ার প্রভাবে শুষ্ক ঘাসের জমি ধরে দ্রুত ছড়াচ্ছে দাবানল। ফলে আগুন ঠিক কোনদিকে ছড়াবে তার কোনও আন্দাজ পাচ্ছেন না দমকল কর্মীরা।

আরও পড়ুন-  ছেলেখেলা! থার্মোমিটার দিয়ে করোনা ভাইরাস পরীক্ষা চলছে বাংলাদেশে

অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরির মুখ্যমন্ত্রী অ্যান্ড্রিউ বার উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ''বহু মানুষকে ইতিমধ্যে বাড়ি ছাড়তে হয়েছে। আমরা অনেককে নিরাপদ স্থানে নিয়ে এসেছি। এখনও পর্যন্ত কোনওরকম প্রাণহানি হয়নি। তবে আগুন দ্রুত ছড়াচ্ছে। ২০০৩ সালেও ক্যানবেরার এই অঞ্চলে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। এবারও একই অবস্থা। সব থেকে বড় কথা, দাবানলের আগুন কোনদিকে ছড়াবে তার আন্দাজ পাওয়া কঠিন।''

.