উত্তপ্ত সিরিয়া, হোমস-এ ব্যাপক গোলাবর্ষণ

হিংসা অব্যাহত সিরিয়ায়। বুধবারও সিরিয়ার হোমস শহরে ব্যাপক গোলাবর্ষণ চলছে। স্থানীয় বাসিন্দাদের মতে, গত ৪ দিনের মধ্যে এদিনই সব থেকে বেশি বোমাবর্ষণ শুরু হয়েছে হোমসে।

Updated By: Feb 8, 2012, 06:00 PM IST

হিংসা অব্যাহত সিরিয়ায়। বুধবারও সিরিয়ার হোমস শহরে ব্যাপক গোলাবর্ষণ চলছে। স্থানীয় বাসিন্দাদের মতে, গত ৪ দিনের মধ্যে এদিনই সব থেকে বেশি বোমাবর্ষণ শুরু হয়েছে হোমসে। সিরিয়ার মানবাধিকার সংগঠনগুলির দাবি, ব্যাপক গোলাবর্ষণে হোমস-এ এখনও পর্যন্ত ৪০ জনের মৃত্যু হয়েছে।
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ক্রমাগত রকেট হামলা চলছে। প্রত্যেকটি বাড়িকে লক্ষ্য করে গোলাবর্ষণ করা হচ্ছে। যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন। বিদ্যুত্ সংযোগ নেই হাসপাতালগুলোতেও। শহরের প্রায় ৪০ শতাংশ বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। মঙ্গলবারই দামাস্কাসে সিরিয়া সফররত রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে আলোচনার পর প্রেসিডেন্ট বাসার আল আসাদ জানান, আলোচনার মাধ্যমেই হিংসা বন্ধ করবেন তিনি। সরকার বিরোধীদের হিংসা থামিয়ে আলোচনায় বসা উচিত বলে জানিয়েছেন লাভরভ।
গত সপ্তাহেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো দিয়েছে রাশিয়া ও চিন। এরপর থেকেই সিরিয়ায় সরকার বিরোধী বিক্ষোভ চরমে পৌঁছায়। শুধু হোমসেই নয়, দামাস্কাস থেকে ৩০ কিমি দক্ষিণ-পশ্চিমে জাবাদানিতেও চলছে ব্যাপক গোলাবর্ষণ। মানবাধিকার সংগঠনগুলি জানিয়েছে, গত বছর মার্চ থেকে শুরু হওয়া সরকার বিরোধী গণঅভ্যত্থানে সিরিয়ায় এখনও পর্যন্ত খুন হয়েছে ৭,০০০ মানুষ। যদিও আসাদ সরকারের দাবি, মৃতের সংখ্যা ২,০০০।

.