Fact Check: বালাকোটে খতম ৩০০ জঙ্গি? Zafar Hilaly-র ভিডিয়োর সত্যতা জানুন

কয়েক মাস আগে পাকিস্তান মুসলিম লিগের নেতা আয়াজ সাদিক সংসদে দাঁড়িয়ে বলেন, ''পাকিস্তান যদি আইএফের উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ছেড়ে না দিত তাহলে পাকিস্তান আক্রমণ করতো ভারত

Updated By: Jan 11, 2021, 01:18 PM IST
Fact Check: বালাকোটে খতম ৩০০ জঙ্গি? Zafar Hilaly-র ভিডিয়োর সত্যতা জানুন

নিজস্ব প্রতিবেদন: বালাকোটে ভারতীয় বায়ুসেনার এয়ারস্ট্রাইক নিয়ে ANI Digital একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে পাক কূটনীতিবিদ জাফর হিলালিকে উদ্ধৃত করে দাবি করা হয়,পুলওয়ামা হামলায় ৪০ CRPF জওয়ান শহিদ হওয়ার পর পাকিস্তানের বালাকোটের জঙ্গি ঘাঁটিতে বিমান হানা চালিয়েছিল বায়ুসেনা। ওই হানায় মারা গিয়েছিল ৩০০ জঙ্গি। তবে তথ্য যাচাই (Fact Check) ওয়েবসাইট www.boomlive.in জানিয়েছে, খবরটি মিথ্যা।   

আরও পড়ুন-অপেক্ষা শেষ, ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে দেওয়া শুরু হবে করোনার টিকা 

সংবাদ সংস্থা এএনআই ডিজিটাল ((ANI Digital)) শনিবার পাকিস্তানের প্রাক্তন কূটনীতিবিদ জাফর হিলালিকে উদ্ধৃত করে দাবি করে, ২০১৯ সালের ২৯ ফেব্রয়ারি ভারতীয় বায়ুসেনার বিমান হামলায় বালাকোটে মৃত্যু হয় কমপক্ষে ৩০০ জঙ্গির। হিলালি শনিবার পাকিস্তানের এক টিভি চ্যানেলে নাকি বলেছেন, 'আন্তর্জাতিক সীমানা পার  করে এসে হামলা চালায় ভারত। ওই হামলায় ৩০০ জনের মৃত্যু হয়। আমরা ওদের সেনাবাহিনীকে টার্গেট করেছিলাম। ওদের টার্গেট ছিল অন্য।' তবে খবরটি সঠিক নয়।   

আরও পড়ুন-Nandigram-এ Suvendu-র অফিসে ভাঙচুর, কোনওরকমে পালিয়ে বাঁচলেন কর্মীরা

হিলালির এই দাবি প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যম। তবে আসল ভিডিয়োটি টুইট করেন জাফর হিলালি। তাতেই স্পষ্ট হয়, ৩০০ জঙ্গি মারা যাওয়ার কথা বলেননি তিনি।  

 

উল্লেখ্য, কয়েক মাস আগে পাকিস্তান মুসিলম লিগের নেতা আয়াজ সাদিক সংসদে দাঁড়িয়ে বলেন, ''পাকিস্তান যদি আইএফের উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ছেড়ে না দিত তাহলে পাকিস্তান আক্রমণ করতো ভারত।'' সাদিকের ওই মন্তব্য নিয়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হয় পাকিস্তানে। বিরোধীরা অনেকেই ইমরান খান সরকারের দুর্বলতার কথা তুলে তাঁকে নিশানা করতে শুরু করে। এর পর ফের ইমরান খান সরকারের বিড়ম্বনার কারণ হলেন এক পাক কৃটনীতিক।

.