Lost Moon: 'চাঁদের টুকরো' উড়ে বেড়াচ্ছে পৃথিবীর খুব কাছেই

এই মহাজাগতিক বস্তুটিকে ২০১৬ সালেই প্রথম দেখা গিয়েছিল।

Updated By: Nov 12, 2021, 06:05 PM IST
Lost Moon: 'চাঁদের টুকরো' উড়ে বেড়াচ্ছে পৃথিবীর খুব কাছেই

নিজস্ব প্রতিবেদন: মায়েরা তাঁদের সন্তানকে আদর করে 'চাঁদের টুকরো' বলে থাকেন। এই ধারণাটার সঙ্গে একটা মোলায়েম স্নিগ্ধ ব্যাপার জড়িত। তবে এই মুহূর্তে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে এক চাঁদেরই টুকরো, যা হয়তো আক্ষরিক অর্থে তত মোলায়েম নয়, তবে যার মধ্যে রোমাঞ্চের কোনও খামতি নেই। এটি রয়েছে পৃথিবীর বেশ কাছাকাছিই।

রাতের আকাশের এই 'চাঁদের টুকরো' নিয়ে এখন রীতিমতো চর্চা চলছে। চর্চা চলছে মহাকাশবিজ্ঞানীদের মধ্যে। চর্চা সাধারণ মানুষের মধ্যেও। এক জ্যোতির্বিজ্ঞানী বলেছেন, ছোট আকার-আকৃতির এই খণ্ডটি খুব সম্ভব চাঁদেরই টুকরো, তবে এর সম্বন্ধে খুব বেশি কথা জানা যায়নি। 

আরও পড়ুন: Duck in Marathon: লাল জুতো পরে ম্যারাথনে দৌড়ল মিষ্টি একটি হাঁস!

'নেচার কমিউনিকেশনস' পত্রিকায় এই সংক্রান্ত একটি লেখা প্রকাশিত হয়েছে। 'ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা'র দ্বারা পরিচালিত এই সংক্রান্ত গবেষক দলটি এই মহাজাগতিক টুকরোটি নিয়ে চর্চা চালাচ্ছে। দক্ষিণ অ্যারিজোনায় মাউন্ট গ্রাহামে একটি টেলিস্কোপ বসিয়ে নিরীক্ষণের কাজটি করা হচ্ছে। প্রসঙ্গত, এই মহাজাগতিক বস্তুটিকে ২০১৬ সালেই প্রথম দেখা গিয়েছিল।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: New Dinosaur Species: পাওয়া গেল বেশি দাঁতের, লম্বা নাকের 'নতুন' ডাইনোসর!

.