পাশে চিন! কাশ্মীরে ৩৭০ ধারা রদের বিরুদ্ধে রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদে যাওয়ার হুমকি পাকিস্তানের

সম্প্রতি রাশিয়াও জানিয়ে দিয়েছে, কাশ্মীরে ভারত যা করেছে তা তাদের সংবিধান মেনেই

Updated By: Aug 11, 2019, 08:47 AM IST
পাশে চিন! কাশ্মীরে ৩৭০ ধারা রদের বিরুদ্ধে রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদে যাওয়ার হুমকি পাকিস্তানের

নিজস্ব প্রতিবেদন: দুনিয়ার একাধিক ইসলামি দেশের কাছে ধাক্কা খেয়ে এবার চিনের জুজু দেখাতে শুরু করল পাকিস্তান।

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদে যাওয়ার হুমকি দিল ইমরান খান সরকার। তবে চিন আগেই জানিয়ে দিয়েছে আকসাই চিন নিয়ে মাথাব্যাথা থাকলেও কাশ্মীরের ব্যাপারে তাদের বলার কিছু নেই তাদের।

আরও পড়ুন-পাকিস্তানের অভিযোগের চিঠি নিয়ে আলোচনাই করল না রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ  

শনিবার চিন থেকে ফিরে পাক বিদেশ মন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ নিয়ে চিনের সঙ্গে কথা বলা হয়েছে। ইসলামাবাদ যে রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদে যাচ্ছে তা বেইজিংকে জানানো হয়েছে। এ ব্যাপারে চিনের সাহায্য চাওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ৬ অগাস্ট কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদে চিঠি লিখেছে পাকিস্তান। বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট জোনা রনেকার সঙ্গে কথাও বলেছেন রাষ্ট্রসংঘে পাক রাষ্ট্রদূত মাহিলা লোধি। তবে এ ব্যাপারে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি রাষ্ট্রসংঘ। সংবাদিকদের এ ব্যাপারে কোনও কথা বলতে অস্বীকার করেন কাউন্সিলের প্রেসিডেন্ট।

আরও পড়ুন-দীর্ঘ আলোচনার পর কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী হলেন সনিয়া গান্ধী

উল্লেখ্য, কাশ্মীর নিয়ে পাকিস্তানের কোনও প্ররোচনায় ঘাড় কাত করতে চাইছে না দুনিয়ার কোনও দেশ। সম্প্রতি রাশিয়াও জানিয়ে দিয়েছে, কাশ্মীরে ভারত যা করেছে তা তাদের সংবিধান মেনেই। এনিয়ে দুদেশেকে উত্তেজনা না বাড়াতে অনুরোধও করেছে রাশিয়া।

.