Argentina: কোষাগারে টান, খরচ বাঁচাতে ৭৫ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে নতুন সরকার!

সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ইতিমধ্যেই কর্মচারীদের সংগঠন ধর্মঘটে গিয়েছিল। ফলে মিলেই সরকার যদি আরও কর্মচারী ছাঁটাই করতে চান, তাহলে মনে করা হচ্ছে শ্রমিক সংগঠনগুলি থেকে আরও বাধার মুখোমুখি হবেন।

Updated By: Apr 5, 2024, 01:14 PM IST
Argentina: কোষাগারে টান, খরচ বাঁচাতে ৭৫ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে নতুন সরকার!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যয়ভার বইয়ে অক্ষম সরকার। তাই আগামী কয়েক মাসের মধ্যে প্রায় ৭০ হাজারেরও বেশি সরকারি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা নিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট জ্যাভিয়ের মিলেই। এমনকী রাজ্য সরকারের জন্য প্রাপ্ত বরাদ্দও বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। ছেঁটে ফেলা হয়েছে দু-লক্ষেরও বেশি উন্নয়নমূলক প্রকল্প। তার মতে, এসব বরাদ্দ দুর্নীতিতে ভরা। এ বছরের মধ্যে অর্থনৈতিক বাজেটে ভারসাম্য আনতে চান প্রেসিডেন্ট।

আরও পড়ুন, OMG: ২২ বছর ধরে পেটের ভিতর জমে ১৫ কেজি পটি! দেখতে ঠিক অজগরের বাচ্চার মত...

মঙ্গলবার রাজধানী বুয়েন্স আয়ার্সে আমেরিকার দেশগুলির অর্থনৈতিক জোট ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম অব আমেরিকাসের ল্যাটাম ফোরামে দেওয়া এক ভাষণে এই ঘোষণা করেন জাভিয়ের মিলেই। তিনি তাঁর বক্তৃতায় দেশে ২৭৬ শতাংশ বার্ষিক মুদ্রাস্ফীতির কারণে মজুরি এবং পেনশন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান। এক ঘণ্টার দীর্ঘ ভাষণে তিনি মজুরিজুরি ও পেনশনের পরিমাণ ২৭৬ শতাংশ কমানো হবে বলে জানিয়েছেন। এর ফলে চাপে পড়েছে আজেন্টিনার সরকারি কর্মীরা।

আর্জেন্টিনায় সরকারি কর্মীর সংখ্যা প্রায় ৩৫ লাখ। সেখানে ৭৫ হাজার কর্মী একটি ছোট অংশ বলে মনে করছেন দেশের নয়া প্রধানমন্ত্রী। তবে সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ইতিমধ্যেই কর্মচারীদের সংগঠন ধর্মঘটে গিয়েছিল। ফলে মিলেই সরকার যদি আরও কর্মচারী ছাঁটাই করতে চান, তাহলে মনে করা হচ্ছে শ্রমিক সংগঠনগুলি থেকে আরও বাধার মুখোমুখি হবেন।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ডানপন্থি রাজনীতিবীদ হাভিয়ের মিলেই। নির্বাচিত হয়েই দেশে নতুন রাজনৈতিক যুগের সূচনার ঘোষণা করেন তিনি। 

আরও পড়ুন, New Ocean Found: মাটির ৭০০ কিমি গভীরে সন্ধান মিলল এক মহাসাগরের, আয়তন জানলে চমকে যাবেন

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.