OMG: ২২ বছর ধরে পেটের ভিতর জমে ১৫ কেজি পটি! দেখতে ঠিক অজগরের বাচ্চার মত...

রোগকে জন্মগত ভাবে অ্যাগ্যাংলিওনিক মেগাকোলনও বলা হয়। এরফলে নবজাতকের মধ্যে মলত্যাগে অসুবিধা, বমি, পেট ফুলে যাওয়া এবং জীবনের প্রথম ৪৮ ঘণ্টার মধ্যেই দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের মতো লক্ষ্মণগুলি প্রকাশ পায়।

Updated By: Apr 4, 2024, 04:28 PM IST
OMG: ২২ বছর ধরে পেটের ভিতর জমে ১৫ কেজি পটি! দেখতে ঠিক অজগরের বাচ্চার মত...

জি ২৪ ঘণ্টা ডিজিটালল ব্যুরো: পেটের ভিতর জমে থাকা পটি। এক-দু বছরের নয়। টানা ২২ বছরের। অপারেশন করে ২২ বছর ধরে জমে থাকা ৩০ পাউন্ড মল পরিষ্কার করলেন চিকিৎসকরা। যা জমে থেকে থেকে রীতিমতো ছোট অজগরের বাচ্চার সাইজের দেখতে পরিণত হয়। আর পেট ফুলে ঢোল!

কোলোরেকটাল সার্জারির মাধ্যমে এই পটি পরিষ্কার করা হয়। ক্যালিফোর্নিয়ার থাউজেন্ড ওকসের একটি হাসপাতাল হয় অপারেশন। এই ঘটনায় হাঁ হয়ে যান চিকিৎসকও। কারণ তাঁর কথায়, এত বছর ধরে মল জমে থেকে যে কোনও মুহূর্তে তার কোলন ফেটে যাওয়ার ঝুঁকি ছিল।  

চিকিৎসকরা বলেন, ওই রোগীর একটি জন্মগত ত্রুটি ছিল। যা Hirschsprung's disease নামে পরিচিত। এটা এমন একটা অবস্থা,যেখানে বৃহদন্ত্রে কিছু স্নায়ু কোষ অনুপস্থিত থাকে। এর ফলে মল তৈরিতে দেরি হয়। যদিও ওই রোগী সারা জীবন ধরেই নিয়মিত মলত্যাগ করেছিল। কিন্তু সম্পূর্ণ মল পরিষ্কার না হওয়ায়, তা পেটের ভিতর জমতে থাকে। 

Hirschsprung রোগকে জন্মগত ভাবে অ্যাগ্যাংলিওনিক মেগাকোলনও বলা হয়। এরফলে নবজাতকের মধ্যে মলত্যাগে অসুবিধা, বমি, পেট ফুলে যাওয়া এবং জীবনের প্রথম ৪৮ ঘণ্টার মধ্যেই দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের মতো লক্ষ্মণগুলি প্রকাশ পায়। শিশুকাল থেকেই শরীরে মল জমা হতে থাকে  ধীরে ধীরে। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকির।

একমাত্র অস্ত্রোপচারের মাধ্যমেই এই Hirschsprung রোগের চিকিৎসা করা হয়ে থাকে। অস্ত্রোপচারের মাধ্যমে শুধুমাত্র জমে থাকা মলকেই দূর করা হয় না। একইসঙ্গে কোলনের রোগাক্রান্ত অংশকেও সরিয়ে দেওয়া হয়। এর পাশাপাশি অন্ত্রের কার্যকারিতা বাড়াতে সপ্তাহে ৩ বার নির্দিষ্ট কিছু অনুশীলন করার কথাও বলেন চিকিৎসকরা।

আরও পড়ুন, New Ocean Found: মাটির ৭০০ কিমি গভীরে সন্ধান মিলল এক মহাসাগরের, আয়তন জানলে চমকে যাবেন

.