বাজারে এল নতুন অ্যাপল

জোবস-অনুরাগীদের প্রতীক্ষার অবসান ঘটিয়ে আইপ্যাড-এর এই তৃতীয় সংস্করণ বাজারে আনল অ্যাপল। `আইপ্যাড থ্রি` নামের এই নতুন মডেলের প্রধান বৈশিষ্ট, পর্দার চোখধাঁধানো জৌলুস আর প্রসেসিং ক্ষমতা।

Updated By: Mar 8, 2012, 10:28 AM IST

জোবস-অনুরাগীদের প্রতীক্ষার অবসান ঘটিয়ে আইপ্যাড-এর এই তৃতীয় সংস্করণ বাজারে আনল অ্যাপল। 'আইপ্যাড থ্রি' নামের এই নতুন মডেলের প্রধান বৈশিষ্ট, পর্দার চোখধাঁধানো জৌলুস আর প্রসেসিং ক্ষমতা। বুধবার আমেরিকার সানফ্রান্সিসকোতে অ্যাপলের এই বার্ষিক অনুষ্ঠানে নতুন আইপ্যাড -এর আনুষ্ঠানিক প্রকাশ করেন সংস্থার সিইও টিম কুক।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রয়াত স্টিভ জোবসের এই উত্তরসূরি বলেন, "সবাই ভেবেছিল, 'আইপ্যাড টু'র থেকে উত্‍কর্ষ পণ্য আর কেউ কি বানাতে পারবে? আর ভাবতে হবে না, আমরাই তা পেরেছি।"
নতুন আইপ্যাডে যুক্ত হয়েছে 'রেটিনা ডিসপ্লে', যার রেজোলিউশন ২০৪৮ বাই ১৫৩৬। ৯.৭ ইঞ্চির পর্দায় রয়েছে ৩১ লাখ পিক্সেল, যা আইপ্যাড টু'র থেকে ১০ লাখ বেশি! রেজোলিউশন আর গ্রাফিক্সে অভাবনীয় উন্নতি হলেও 'আইপ্যাড থ্রি'-র ব্যাটারি লাইফ আগের মতোই ১০ ঘণ্টা।
ট্যাবলেটটিকে শক্তি যোগাবে নতুন এ৫এক্স চিপ যাতে আছে কোয়াড-কোর গ্রাফিক্স। টিম কুকের মতে, নয়া আইপ্যাডের মাধ্যমে "অ্যাপলের সৃষ্টিকেই আবার নতুন করে সংজ্ঞায়িত করা হলো।"
নতুন এই আইপ্যাডে রয়েছে ৫ মেগাপিক্সেলের আইসাইট ক্যামেরা। আর থ্রি জির থেকে ১০ গুণ দ্রুতগতির ফোর জি এলটিই নেটওয়ার্কে চলবে ট্যাবলেটটি। আর এই আইপ্যাড অন্য ডিভাইসগুলোর জন্য ওয়াই-ফাই হটস্পট হিসেবেও কাজ করতে পারবে।

নতুন আইপ্যাড হাতে পেতে অপেক্ষা করতে হবে আরো প্রায় এক সপ্তাহ। আগামী ১৬ মার্চ আমেরিকা, ব্রিটেন, জার্মানি, কানাডা, ফ্রান্স, সুইজারল্যান্ড, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ও জাপানে ছাড়া হবে 'আইপ্যাড থ্রি'। মার্কিন মুলুকে নয়া আইপ্যাড বিক্রি হবে আইপ্যাড টু'র আগের দামে- ৪৯৯ ডলারে। সেই সঙ্গে সংস্থার রীতি মোনে কমানো হয়েছে আইপ্যাড টু'র দাম।
২০১১ সালে বিশ্বের ট্যাবলেট বাজারের ৬২ শতাংশই দখলে ছিল অ্যাপলের। এইএমএস রিসার্চ জানিয়েছে, এ বছর তা ৭০ শতাংশে পৌঁছবে। বাণিজ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান গার্টনার জানিয়েছে, এ বছর বিশ্ব জুড়ে অন্তত ৬ কোটি ৯০ লাখ আইপ্যাড বিক্রি হবে । প্রতিদ্বন্দ্বী গুগলের অ্যানরয়েড সিস্টেমে চলা ট্যাবলেট বিক্রি হবে ২ কোটি ২৮ লাখ।

.