মালালার লড়াইকে ছাপিয়ে নোবেল শান্তি পুরস্কার পাচ্ছে এক শান্তিকামী সংস্থা

মালালার নোবেল প্রাপ্তি হল না। এবারের নোবেল শান্তি পুরস্কার পাচ্ছে `প্রহিবিশন অফ কেমিক্যাল ওয়েপনস` (ওপিসিডবলিউ) নামে একটি এক শান্তিকামী সংস্থা। রাসায়নিক অস্ত্র প্রতিরোধে এই সংস্থা বিশ্বজুড়ে কাজ করেছে। বর্তমানে সিরিয়ায় রাসয়নিক অস্ত্র নির্মূলের পরিকল্পনায় ব্যস্ত এই সংস্থা। নরওয়ের হাগুইতে `ওপিসিডবলিউ`-এর সদর দফতর। ভারত সহ ১৯০টি দেশ এই সংস্থার সদস্য।

Updated By: Oct 11, 2013, 03:10 PM IST

মালালার নোবেল প্রাপ্তি হল না। এবারের নোবেল শান্তি পুরস্কার পাচ্ছে `প্রহিবিশন অফ কেমিক্যাল ওয়েপনস` (ওপিসিডবলিউ) নামে একটি এক শান্তিকামী সংস্থা।
রাসায়নিক অস্ত্র প্রতিরোধে এই সংস্থা বিশ্বজুড়ে কাজ করেছে। বর্তমানে সিরিয়ায় রাসয়নিক অস্ত্র নির্মূলের পরিকল্পনায় ব্যস্ত এই সংস্থা। নরওয়ের হাগুইতে `ওপিসিডবলিউ`-এর সদর দফতর। ভারত সহ ১৯০টি দেশ এই সংস্থার সদস্য।
`প্রহিবিশন অফ কেমিক্যাল ওয়েপনস`-এর উদ্দেশ্য রাসায়নিক অস্ত্রহীন শান্তির পৃথিবী। ২৮ এপ্রিল,১৯৯৭ সালে এই সংস্থার পথ চলা শুরু হয়। বর্তমানে সংসথার প্রধান তুর্কির আমেট উজমুউক।
অনেকেরই ধারণা ছিল এবারের নোবেল শান্তি পুরস্কার পেতে চলেছেন অসীম সাহসী পাকিস্তানের ১৬ বছরের মেয়ে মালালা ইউসুফজাইই। মালালা নিজে অবশ্য বুধবার বলেছিলেন, নোবেল পাওয়ার জন্য এখনো যথেষ্ট কিছু তিনি করেননি। ধর্ষণের শিকারদের সেবায় নিবেদিত কঙ্গোর ডেনিস মুকোয়েজ নামের এক ডাক্তারের কথাও শোনা যাচ্ছিল। কিন্তু সবাইকে ছাপিয়ে জিতল রাসায়নিক অস্ত্র নিমূর্লের লক্ষে কাজ করে যাওয়া এক সংস্থাই।

.