Ban Use Of English: সরকারি কাজে ইংরেজি ব্যবহার করলেই এবার থেকে দিতে হবে মোটা জরিমানা...

Ban Use Of English in Italy: আক্রমণ অ্যাংলোম্যানিয়াকে। বিশেষ করে ইংরেজি ভাষার প্রতি দেশবাসীর অনর্থক ভালোবাসা ঘোচাতে এবার ভাষা-ব্যবহার নিয়ে কড়া হচ্ছে ইটালি। পাশাপাশি তথ্যের সুরক্ষার কথাও তাদের মাথায় আছে।

Updated By: Apr 3, 2023, 05:26 PM IST
Ban Use Of English: সরকারি কাজে ইংরেজি ব্যবহার করলেই এবার থেকে দিতে হবে মোটা জরিমানা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অ্যাংলোম্যানিয়াকে আক্রমণ। বিশেষ করে ইংরেজি ভাষার প্রতি দেশবাসীর অনর্থক ভালোবাসা ঘোচাতে এবার ভাষা-ব্যবহার নিয়ে কড়া হচ্ছে ইটালি। বলা হয়েছে, সরকারি ও বেসরকারি সংস্থাগুলি তাদের অফিশিয়াল কাজের ক্ষেত্রে যদি বিদেশি ভাষা বা শব্দ ব্যবহার করে তবে তাদের মোটা জরিমানা দিতে হবে! কেন হঠাৎ এই নিয়ম? আসলে ইটালি সরকার দেখেছে চ্যাটজিপিটি(ChatGPT) গোপনীয় তথ্য় হাতিয়ে নিচ্ছে। এই অভিযোগ তুলেই ইটালি (Italy) বিদেশি ভাষার উপর এই নিষেধাজ্ঞা চাপাতে চলেছে। তথ্যের সুরক্ষার পাশাপাশি ভাষার ব্যবহার নিয়েও কড়া হচ্ছে ইটালি সরকার।

আরও পড়ুন: Bill Gates: জীবনে কম গাড়ি চাপেননি, তা সত্ত্বেও নতুন রাইডটিকে কেন 'সাররিয়াল' বললেন গেটস?

সম্প্রতি ইটালির প্রধানমন্ত্রী জিওর্জিয়া মেলোনি (Georgia Meloni)-র দল সংসদে একটি খসড়া প্রস্তাব এনেছে। যেখানে বলা হয়েছে, সে দেশের সরকারি ও বেসরকারি সংস্থাগুলি যদি তাদের সরকারি কাজ বা অফিশিয়াল কমিউনিকেশনের ক্ষেত্রে বিদেশি শব্দ ব্যবহার করে, তবে তাদের জরিমানা দিতে হবে। বিশেষ করে ইটালিয়ান ভাষার বদলে যদি ইংরেজি ভাষা ব্য়বহার করা হয় তবে ১০০,০০০ ইউরো পর্যন্ত জরিমানা হতে পারে! ১০০,০০০ ইউরো মানে প্রায় ৮৩ লক্ষ টাকা।

আরও পড়ুন: World’s Most Popular Leader: বাইডেন, সুনাককে এক দৌড়ে পিছনে ফেলে দিলেন নরেন্দ্র মোদী! কেন জানেন?

নাগরিকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা ও গোপনীয়তা বজায় রাখার জন্য ইটালি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবট চ্য়াটজিপিটি (ChatGPT)-র উপরে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। ইটালিই প্রথম দেশ যারা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের উপরে নিষেধাজ্ঞা জারি করল।

সদ্য পেশ করা ওই খসড়া বিল সংসদে পাশ হয়নি এখনও। ইংরেজি ভাষার ব্য়বহার বাড়ায় ইটালীয় ভাষার অবমাননা ঘটছে বা দেশজ ভাষার ক্ষতি ঘটছে-- এই কারণ দর্শানো হয়েছে বিলে। বিলটিতে ইটালীয় ভাষার সংরক্ষণের কথা বলা হয়েছে। বিলে উল্লেখ করা হয়েছে, ইংরেজি ভাষার অত্য়ধিক ব্যবহারে সমাজে নেতিবাচক প্রভাব পড়ছে। এজন্যই সমস্ত সরকারি ও বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানকে তাদের কাজে-কর্মে ইংরেজির বদলে ইটালীয় ভাষা ব্য়বহারে জোর দেওয়ার কথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রী জিওর্জিয়া মেলোনির দলের তরফে পেশ করা খসড়া বিলে বলা হয়েছে, সরকারি কাজের জন্য যদি কেউ ইটালি ভাষার বদলে ইংরেজি ব্যবহার করে, তবে তাদের ১ লক্ষ ইউরো পর্যন্ত জরিমানা দিতে হবে‌! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.