Bangladesh: বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি, ঢাকায় শেষ হল সেমিনার

ঢাকার বাংলা একাডেমিতে এই সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

Updated By: Apr 1, 2022, 10:39 AM IST
Bangladesh: বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি, ঢাকায় শেষ হল সেমিনার

সেলিম রেজা, বাংলাদেশ: বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সঙ্ঘটিত  গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি ও বিশ্বে গণহত্যা বন্ধের আহ্বান জানিয়ে 'বাংলাদেশের ৫০ বছরের পথচলা: গণহত্যা, জাতিরাষ্ট্র এবং বঙ্গবন্ধুর প্রত্যাশার বাংলাদেশ' নামের দুদিনের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হল ঢাকায়।

ঢাকার বাংলা একাডেমিতে এই সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র এবং বাংলাদেশ ইতিহাস সম্মিলনী।

অনুষ্ঠানে বক্তারা জানিয়েছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের আত্মদানের বিষয়টি গবেষণার মাধ্যমে প্রমাণিত। গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণাকেন্দ্র গোটা বাংলাদেশজুড়ে গবেষণা চালিয়ে ৩৪টি জেলায় ১৭,২৮৬ গণহত্যা, গণকবর, বধ্যভূমি ও নির্যাতন কেন্দ্র শনাক্ত করেছে। এর মধ্য দিয়ে বাংলাদেশে গণহত্যার সংখ্যাতাত্ত্বিক যে বিতর্ক রয়েছে তার অবসান ঘটবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Sri Lanka: কারফিউ জারি শ্রীলঙ্কায়, অর্থনৈতিক মন্দার বিরুদ্ধে বিক্ষোভে হিংসার ঘটনা

ঢাকার বাংলা একাডেমিতে এই সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন লেফটেনান্ট কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির বীর প্রতীক। শুভেচ্ছা বক্তব্য দেন ভারতের সাংবাদিক মানস ঘোষ।

এছাড়াও আন্তর্জাতিক এই সম্মেলনে প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশের মেঘনা গুহঠাকুরতা, শ্রীলঙ্কার রাধিকা হেত্তিয়ারাচ্চি, ভারতের মানস ঘোষ এবং কিংশুক চ্যাটার্জী। মোট ৪টি একাডেমিক অধিবেশনে এই আন্তর্জাতিক সেমিনারে কানাডা, নিউজিল্যান্ড, তুরস্ক, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাংলাদেশের প্রায় ২৫ জন বিশেষজ্ঞ গবেষক অংশ নেন। এই সেমিনারে বাংলাদেশ, গণহত্যা ও বঙ্গবন্ধুর ওপর প্রবন্ধ উপস্থাপন করেন তারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.